James Anderson becomes the first pace bowler to have 600 test wickets

বিশ্বের প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেট রেকর্ড

খেলা

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টের আগে জেমস অ্যান্ডারসনের (James Anderson) টেস্ট উইকেট সংখ্যা ছিল ৫৯৩। দুই ইনিংস মিলিয়ে …

নিজস্ব সংবাদদাতা: টেস্ট ক্রিকেটের এক অনন্য রেকর্ড তৈরী হলো। ক্রিকেটের ইতিহাসের প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলস্টোন ছুঁলেন ইংল্যান্ডের অ্যান্ডারসন। সব মিলিয়ে চতুর্থ বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন এই বোলার। সাউদাম্পটনে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টের আগে জেমস অ্যান্ডারসনের (James Anderson) টেস্ট উইকেট সংখ্যা ছিল ৫৯৩। দুই ইনিংস মিলিয়ে ৭টি উইকেট নিলেই তিনি ৬০০ টেস্ট উইকেটের এলিট ক্লাবে প্রবেশ করতেন।

James Anderson becomes the first pace bowler to have 600 test wickets
James Anderson becomes the first pace bowler to have 600 test wickets

সেটা সম্ভব হলো। তিনি তৃতীয় টেস্টের দ্বিতীয় ও তৃতীয় দিন দুটি করে উইকেট পান। ম্যাচের চতুর্থ দিন তুলে নেন একটি উইকেট। পঞ্চম তথা শেষ দিন তার বলের সামনে বেসামাল হয়ে পড়েন পাকিস্তানের আজহার আলি। ফলে টেস্ট ক্রিকেটে ৬০০টি উইকেটের মালিক হন অ্যান্ডারসন। আর এই তৃতীয় টেস্ট ড্র হওয়ায় পাকিস্তানের বিরুদ্ধে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় ইংল্যান্ড। পেসার হিসেবে সর্বোচ্চ উইকেটের মালিক হওয়ার পাশাপাশি আরও একটি নজির তৈরী করেন। গ্লেন ম্যাগ্রার সঙ্গে যুক্ত পেসার হিসেবে টেস্টে ২বার পাঁচটি করে উইকেট নেওয়ার রেকর্ড করেন ।

[ আরও পড়ুন ] ব্যাট-বলের সাথে বই ! ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা

অ্যান্ডারসনের ৬০০টি উইকেটের মধ্যে ১১০টি ভারতীয় ক্রিকেটারদের শিকার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০৪টি উইকেট নেন। এছাড়া দক্ষিণ আফ্রিকা (৮৩), ওয়েস্ট ইন্ডিজ (৮৭) এবং পাকিস্তানের (৭৩) ব্যাটসম্যানকে আউট করেছেন । যদিও তিনি ৩৮৩টি উইকেটই পেয়েছেন দেশের মাটিতে সংগ্রহ করেছেন। টেস্ট উইকেট শিকারীদের তালিকায় চতুর্থ নম্বরে উঠে এলেন অ্যান্ডারসন। এখন তার আগে রয়েছেন মুথাইয়া মুরলীধরন (৮০০ উইকেট), শেন ওয়ার্ন (৭০৮ উইকেট) ও অনিল কুম্বলে (৬১৯ উইকেট)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *