Mamata and Hasina at Eden Gardens See Bangladesh Got All Out at 106 Runs in 1st Innings

Mamata and Hasina at Eden: বাংলাদেশ ১০৬ রানে অল আউট

খেলা

ইডেনে প্রথমবার গোলাপি বলে দিনরাত্রির টেস্ট, উপস্থিত মাননীয়া মুখমন্ত্রী মমতা ব্যানার্জী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Mamata and Hasina at Eden)।

ইডেনে প্রথমবার গোলাপি বলে দিনরাত্রির টেস্ট, উপস্থিত মাননীয়া মুখমন্ত্রী মমতা ব্যানার্জী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Mamata and Hasina at Eden)। ১০৬ রানে গুটিয়ে গেলো বাংলাদেশের প্রথম ইনিংস । বাংলাদেশের তরফ থেকে লিটন দাসকেই সাবলীল ভাবে খেলতে দেখা যায় পিঙ্ক বলে । কিন্তু, মোহাম্মদ সামির বাউন্সারে গোলাপি বল এসে লাগে লিটনের হেলমেটের সামনে । তার কিছুক্ষন পরই তিনি রিটায়ারড হার্ট হয়ে প্যাভিলিয়নে ফায়ার যান। ১২ ওভারে ২২ রান দিয়ে পাঁচটি উইকেট তুলে নিয়েছেন ইশান্ত শর্মা । অপরপ্রান্তে, উমেশ যাদব ৩ টি এবং মোহাম্মদ সামির ২ উইকেটের দাপটে বাংলাদেশ ১০৬ রানে অল আউট । এবার ভারতের পালা, সামনে একরাশ চিৎকার সহ ইডেন গার্ডেন ।

Mamata and Hasina at Eden Gardens See Bangladesh Got All Out at 106 Runs in 1st Innings
Mamata and Hasina at Eden Gardens See Bangladesh Got All Out at 106 Runs in 1st Innings : Google Image

স্বপ্নের ইডেনে ঐতিহাসিক টেস্ট। মমতা ব্যানার্জী থেকে শুরু করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কে নেই ক্রিকেটের নন্দন কাননে‍! ইডেনে ঘন্টা বাজিয়ে খেলার সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশে দাঁড়িয়ে তখন হাততালি দিচ্ছিলেন অমিত শাহ পুত্র জয় শাহ। ছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলিও। অনুষ্ঠানে সচিন তেন্ডুলকর, কপিলদেব, মেরি কম, সনিয়া মির্জা, পিভি সিন্ধু, অভিনব বিন্দ্রা থাকছেন৷গোলাপি বলে প্রথম টেস্ট খেলতে নেমেছে ভারত-বাংলাদেশ। ঐতিহাসিক ম্যাচের সাক্ষী থাকতে ইডেনে উপস্থিত সুনীল গাভাসকর, মহম্মদ আজহারউদ্দিন, ভিভিএস লক্ষ্মণ, দিলীপ বেঙ্গরকর, হরভজন সিংয়ের মতো প্রাক্তন ক্রিকেটাররা। দুই টেস্টের সিরিজে ভারত ইতিমধ্যেই ১–০ এগিয়ে।

ভারতে হওয়া প্রথম গোলাপি বলে দিনরাতের টেস্টে টস জিতেছিলেন বাংলাদেশের অধিনায়ক মোমিনুল হক। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। খেলা শুরুর আগে দুই দলের ক্রিকেটারদের সঙ্গে মিলিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই টেস্টে ভারতের প্রথম এগারো অপরিবর্তিত রয়েছে। ফলে পাঁচজন বিশেষজ্ঞ ব্যাটসম্যান, তিনজন পেসার, দু’জন স্পিনার ও এক উইকেটকিপারেই খেলছে ভারত। ম্যাচ শুরুর প্রায় ঘণ্টা দুয়েক আগে ইডেনে চলে এসেছিল দুই দল। ঠিক সাড়ে ১২ টা নাগাদ হয় টস। সোনার কয়েনে হল ঐতিহাসিক টেস্টের টস। মোমিনুল হক ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

আজকের এই ঐতিহাসিক ইডেন টেস্টে প্রথম বল করেছিলেন ইশান্ত শর্মা। প্রথম বল ব্যাট হাতে খেলেছিলেন শাদমান ইসলাম। ইশান্ত গোলাপি বলে প্রথম উইকেট নেন। তাঁর বলে এলবিডব্লিউ হয়েছিলেন ইমরুল কায়েস (৪)। বাংলাদেশের পরের দুই উইকেট পড়ে দুই রানের মধ্যে। ম্যাচের ১১তম ওভারে বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক ও মহম্মদ মিঠুন ফেরার পর ১২তম ওভারে ফিরলেন পাঁচ নম্বরে নামা মুশফিকুর রহিম। তিনি ব্যাটে লাগিয়ে বোল্ড হলেন। আর বোলার ছিলেন মহম্মদ শামি। মোমিনুল, মিঠুন ও মুশফিকুর— প্রত্যেকেই আউট হলেন শূন্য রানে। উমেশের বলে উইকেটকিপার ঋদ্ধিমান সাহাকে ক্যাচ দিলেন তিনি। ফেরেন ব্যক্তিগত ২৯ রানে । হলেন উমেশের তৃতীয় শিকার। দলীয় ৬০ রানে ফিরলেন মাহমুদুল্লাহ। লাঞ্চ পর্যন্ত ২১.৪ ওভারে বাংলাদেশের রান তখন ছয় উইকেটে ৭৩।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *