Mary Kom Loses in Semifinals of World Boxing Championship

Mary Com: বিতর্কিত সিদ্ধান্তে হার, মেরি কম ব্রোঞ্জ জিতলেন

খেলা

হার মানতে হলো সেমিফাইনালে। বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপে টার্কির প্রতিদ্বন্দ্বীর কাছে পরাজিত হলেন মেরি কম (Mary Com)।

হার মানতে হলো সেমিফাইনালে। বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপে টার্কির প্রতিদ্বন্দ্বীর কাছে পরাজিত হলেন মেরি কম (Mary Com)। শেষ চারের লড়াইয়ে মুখোমুখি হয়েছিলেন ভারতের এম সি মেরি কম এবং তুরস্কের বুসেনাজ চাকিরগ্লু। ৪-১ ভারতীয় বক্সারকে পরাজিত করেছেন টার্কির বুসেনাজ ক্যাকিরগ্লুর। তবে পরাজিত হলেও ব্রোঞ্জ নিয়েই দেশে ফিরছেন মেরি। প্রসঙ্গত, ৫১ কেজি বিভাগে এই প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে নেমেছিলেন তিনি। এর আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ছ’বার সোনা জিতেছিলেন মেরি কম। তিনি প্রতিবারই ৪৮ কেজি বিভাগে জয় পেয়েছেন।

Mary Kom Loses in Semifinals of World Boxing Championship
Mary Kom Loses in Semifinals of World Boxing Championship

ভারতীয় বক্সিং ফেডারেশন যদিও ম্যাচের ফলাফলের বিরুদ্ধে আবেদন জানাবে বলে জানিয়েছে। মেরি নিজেও রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। বুসেনাজ চাকিরগ্লু ছিলেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই। অন্যদিকে, মেরি কম ছিলেন টুর্নামেন্টের তৃতীয় বাছাই। এই প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫১ কেজি বিভাগে খেলছেন মেরি। এতদিন তিনি খেলতেন ৪৮ কেজি বিভাগে।কোয়ার্টার ফাইনালে রিও অলিম্পিকের ব্রোঞ্জ মেডেলিস্ট ইংরিত ভ্যালেন্সিয়াকে হেলায় হারান তিনি। কলম্বিয়ার প্রতিদ্বন্দ্বিকে ৫-০ পয়েন্টের ব্যবধানে হারান মেরি কম।

৫১ কেজি বিভাগে এবারেই প্রথম মেরি সেমিফাইনালে উঠেছিলেন। এই বিভাগে মেরির সেরা সাফল্য ছিল কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। ফলে মেরি ফাইনালে উঠবে বলেই প্রত্যাশা করা হচ্ছিল। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের বাদেও মেরির ঝুলিতে রয়েছে অলিম্পিক ব্রোঞ্জ পদক, পাঁচটা এশীয় সেরার খেতাব, এশিয়াড ও কমনওয়েলথ সোনা জয়। চলতি বছরেই গুয়াহাটিতে ইন্ডিয়া ওপেনে এবং ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্টস কাপে সোনা জিতেছেন তিনি। যদিও আজকের সিদ্ধান্তের বিরোধিতা করলেও সেই আবেদনে সাড়া দেননি রেফারিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *