Mithali Raj Retires From International T20 Cricket

Mithali Raj: আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর

খেলা

বাইশ গজের এক লড়াই থেকে সরে দাঁড়ালেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ঘোষণা করলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ (Mithali Raj)।

বাইশ গজের এক লড়াই থেকে সরে দাঁড়ালেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর ঘোষণা করলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ (Mithali Raj)। এই বছরের মার্চে ইংল্যান্ডের বিরুদ্ধে মিতালি রাজ শেষ টি-টোয়েন্টি খেলেছিলেন। শোনা যাচ্ছে, একদিনের সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া মিতালি শুধু একদিনের ক্রিকেটেই জোর দিতে চাইছেন। আসলে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে মিতালিকে দলে রাখা নিয়ে একটা জল্পনা ছিলই। তবে ৫ই সেপ্টেম্বরের নির্বাচনী বৈঠকের আগে নিজেকে টি-টোয়েন্টি টিম থেকে সরিয়ে নিলেন। পরবর্তী প্রজন্মের ক্রিকেটারদের জন্য জায়গা করে দিতেই তার এই সিদ্ধান্ত । তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে মিতালির অবসরের খবর জানানো হয়েছে।

২০০৬ সালে প্রথম ভারতীয় মহিলা টি-টোয়েন্টি দলের নেতৃত্বভার ছিল মিতালি রাজের ওপর। দেশের হয়ে ৮৯টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন মিতালি। করেছেন ২৩৬৪ রান। ভারতীয়দের মধ্যে সর্বাধিক রান মিতালিরই। ২০১২, ২০১৪, ২০১৬ তিনটি বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দিয়েছেন মিতালি। ভারতকে এই ফর্ম্য়াটে ৩২টি ম্য়াচে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি বিশ্বের ষষ্ঠ রান সংগ্রহকারি। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ২০১২ ক্রিকেট বিশ্বকাপে মনোনিবেশ করতেই ক্রিকেটের এই ফরম্যাট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়ে নিলেন মিতালি রাজ।

শেষবার ইংল্য়ান্ডের বিরুদ্ধে গুয়াহাটিতে তিনি দেশের জার্সিতে টি-২০ খেলেন। ৩০ বলে অপরাজিত ৩২ রান করেন তিনি। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তিনি ষষ্ঠ সর্বোচ্চ রানসংগ্রাহক হিসাবে কেরিয়ার শেষ করলেন। মিতালিই প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে এই ফর্ম্য়াটে ২০০০-এর বেশি রান করেছেন। মিতালি রাজ জানান , “২০০৬ থেকে দেশের হয়ে টি-২০ ক্রিকেটে প্রতিনিধিত্ব করছি। ২০২১ বিশ্বকাপের কথা মাথায় রেখেই নিজের শক্তি সঞ্চয়ের জন্য় টি-২০ ক্রিকেট থেকে সরে দাঁড়ালাম। এখনও দেশের হয়ে বিশ্বকাপ জেতার স্বপ্ন দেখি। নিজের সেরাটাই দিতে মরিয়া আমি। বিসিসিআই-কে এই সমর্থনের জন্য় অসংখ্য় ধন্য়বাদ। ভারতীয় টি-২০ দলকে আমার শুভেচ্ছা। আশা করি দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত ভাল খেলবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *