Moti Nandi was a Bengali writer based in Kolkata

Moti Nandi: প্রখ্যাত বাঙালি লেখক মতি নন্দী প্রয়াণ দিবস

খেলা

মতি নন্দী (Moti Nandi) একজন প্রখ্যাত বাঙালি লেখক। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র মতি নন্দী ছিলেন মূলত ক্রীড়া সাংবাদিক এবং উপন্যাসিক …

মতি নন্দী (Moti Nandi) একজন প্রখ্যাত বাঙালি লেখক। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র মতি নন্দী ছিলেন মূলত ক্রীড়া সাংবাদিক এবং উপন্যাসিক ও শিশু সাহিত্যিক। অনেকের কাছে মতি নন্দী চিরকাল নিছক খেলার সাংবাদিকই রয়ে গেলেন। ১৯৩১ সালের ১০ই জুলাই তিনি জন্মগ্রহণ করেন।

তাঁর কোনি, স্টপার, স্ট্রাইকার – এর মতো উপন্যাসগুলো এক দিকে যেমন খুলে দিয়েছে

Koni By Moti Nandi
Koni By Moti Nandi

বাংলা ক্রীড়া সাহিত্যের নতুন দরজা তেমনি সাদা খাম, গোলাপ বাগান, উভয়ত সম্পূর্ণ, আর বিজলীবালার মুক্তি-র মতো উপন্যাসগুলোও ঠাই পাবে বাংলা ধ্রুপদী সাহিত্যে। পাঠকদের একেবারে ভিন্ন লেখার স্বাদ দিয়েছে তাঁর অবিনাশের সাড়ে আটচল্লিশ, কপিল নাঁচছে, রেড্ডি, আর অন্ধকার থেকে অন্ধকার ছোটগল্পগুলোও। আজ তাঁর প্রয়াণ দিবস। ২০১০ সালের ৩রা জুলাই তাঁর মৃত্যু হয়।

মতি নন্দী বলেছিলেন, ‘নিজের সম্পর্কে এটুকু বলতে পারি; অযত্নের লেখা কখনও ছাপতে দিইনি৷ শুরুতে বছর চারেক শুধু অনুশীলনই করেছি গল্প লেখার। কোনও একটা ব্যাপারে নাড়া খেয়েই বা সযত্নে প্লট তৈরি করে লিখতে বসা আমার স্বভাব বিরুদ্ধ, যুক্তবিরোধী, অনুভূতিশীল, মনের নির্জ্ঞান অংশ লেখকের কাজের জন্যে নিজেদের ভূমিকা অবশ্যই পালন করবে৷ কিন্তু লেখকের সজ্ঞান মনও আছে এবং তা নিষ্ক্রিয় নয়৷’ তিনি আনন্দ পুরস্কার এবং সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেছেন। ননিদা নট আউট, স্ট্রাইকার, স্টপার, অপরাজিত আনন্দ,দলবদলের আগে,ফেরারি, কোনি আজও পাঠকের কাছে অতি আপনার। তাঁকে প্রণাম জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *