Ngangom Bala Devi becomes first Indian woman footballer who scores goal in European League

ইউরোপীয় লিগে গোল করলেন ভারতীয় মহিলা – বালা দেবী

খেলা

স্কটিশ মহিলা ফুটবল লিগে রেঞ্জার্স এফসি দলের হয়ে গোল করলেন ভারতের বালা দেবী (Ngangom Bala Devi) । ভারতের প্রথম মহিলা ফুটবলার …

নিজস্ব সংবাদদাতা: ভারতীয় মহিলা ফুটবলার বালা দেবী। আইপিএল ও আইএসএল-এর চাপে এই নামটা আড়ালেই থেকে যায়। তবু প্রতিভা আর দক্ষতা তাকে অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে। বিদেশের মাটিতে ফুটবল খেলে তিনি দেশের মুখ উজ্জ্বল করলেন। স্কটিশ মহিলা ফুটবল লিগে রেঞ্জার্স এফসি দলের হয়ে গোল করলেন ভারতের বালা দেবী (Ngangom Bala Devi) । ভারতের প্রথম মহিলা ফুটবলার হিসেবে তিনিই ইউরোপীয় ক্লাব লিগে এই কীর্তি স্থাপন করলেন। তিনি রেঞ্জার্স এফসি-র হয়ে মাদারওয়েলের বিরুদ্ধে গোল করেন তিনি। এই খেলতে রেঞ্জার্স জেতে ৯-০ ব্যবধানে।

Ngangom Bala Devi becomes first Indian woman footballer who scores goal in European League
Ngangom Bala Devi becomes first Indian woman footballer who scores goal in European League

যদিও এই ম্যাচে বালা, শুরু থেকে খেলার সুযোগ পাননি। ম্যাচের ৬৮ মিনিটে পরিবর্ত হিসেবে তাকে নামানো হয়। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে তিনি দলের হয়ে সেই গোল করেন। ছবি টুইটারে পোস্ট করে বালা দেবী জানান, “এত দিনে আমার স্বপ্ন সফল হল।” ওপাশে রেঞ্জার্স এফসি দলের টুইটার হ্যান্ডলেও ভারতের বালা দেবীর গোলের মুহূর্তের ছবি পোস্ট করা হয়েছে। ২০১৪ এবং ২০১৫ সালে ফেডারেশনের বর্ষসেরা মহিলা ফুটবলারের সম্মানে ভূষিত হন এই বালা দেবী। গত বছর তিনি, ট্রায়াল দিতে গিয়েছিলেন রেঞ্জার্স এফসি দলে।

[ আরও পড়ুন ] সবার থেকে এগিয়ে রয় কৃষ্ণা – করছেন প্রত্যেক ম্যাচে গোল

জানা যাচ্ছে, এইমুহূর্তে করোনার জন্য স্কটল্যান্ডে খুব নিয়মের কড়াকড়ি। অতিমারির সময়ে দলের বাকি ফুটবলাররা বাড়িতে ফিরে গেলেও বালা দেবী থেকে গিয়েছিলেন ক্লাবের হস্টেলে। সেখানেই কোচের অধীনে নিবিড় অনুশীলন করে নিজেকে তৈরি করেছিলেন। বালাদের রেস্তরাঁয় যাওয়ার অনুমতি নেই। তাই অ্যাপার্টমেন্টে ফিরে নিজেই মণিপুরি ঘরানায় ভাত ও মাছ রান্না করে সতীর্থদের তিনি খাইয়েছেন। তার পরবর্তী লক্ষ্য হ্যাটট্রিক করা। বিদেশের মাটিতে আরও বেশি করে প্রমাণ করতে পারলে অনেক উপকার হবে ভারতীয় মহিলা ফুটবলের।

[ আরও পড়ুন ] রোনাল্ডো ৭৫০ গোলের চূড়ায় – নেইমারের জোড়া গোল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *