Pakistani cricket umpire Aleem Dar creates record in test cricket

Aleem Dar: টেস্ট ক্রিকেটে রেকর্ড গড়লেন আলিম দার

খেলা

আলীম সারওয়ার দার (Aleem Dar) পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ঝং এলাকায় জন্মগ্রহকারী একজন ক্রিকেট আম্পায়ার ও সাবেক প্রথম-শ্রেণীর ক্রিকেটার।

আলীম সারওয়ার দার (Aleem Dar) পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ঝং এলাকায় জন্মগ্রহকারী একজন ক্রিকেট আম্পায়ার ও সাবেক প্রথম-শ্রেণীর ক্রিকেটার। বর্তমানে তিনি আইসিসি’র সেরা আম্পায়ার তালিকার অন্যতম সদস্য। ডানহাতি ব্যাটসম্যান এবং লেগ-ব্রেক বোলার হিসেবে তিনি এলাইড ব্যাংক লিমিটেড, গুজরানওয়ালা ক্রিকেট এসোসিয়েশন, লাহোর ক্রিকেট দল এবং পাকিস্তান রেলওয়েজ ক্রিকেট দলের পক্ষ হয়ে খেলেছেন। ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনারকে টপকে নতুন এক উচ্চতায় উঠলেন পাকিস্তানের আম্পায়ার আলিম দার। টেস্টে সর্বোচ্চ ম্যাচে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করতে নেমেছেন তিনি।

আজ বৃহস্পতিবার, পার্থে, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দিন-রাতের টেস্টে নজির গড়লেন আম্পায়ার আলিম দার। আজ তিনি, ১২৯ তম টেস্টে আম্পায়ারের দায়িত্ব পালন করছেন। এর আগে ১২৮টি টেস্ট ম্যাচে দায়িত্ব পালন করে ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনারের সঙ্গে যুগ্মভাবে শীর্ষে ছিলেন তিনি। ২০০৩ সালে ঢাকায় ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয় আলিম দারের টেস্ট আম্পায়ারিং ক্যারিয়ার। ২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে খেলতে আসে শ্রীলঙ্কা। ওয়ানডে ম্যাচে অভিষেক হয় আম্পায়ার আলিম দারের। এরপর তিনি ২০৭ ওয়ানডে ম্যাচে দায়িত্ব পালন করেছেন। ৫০ ওভারের ফরম্যাটে সর্বোচ্চ ২০৯ ম্যাচ দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার রুডি কোয়ার্টজেন।

আর দুটি ম্যাচে দায়িত্ব পালন করলে ওয়ানডেতেও শীর্ষে উঠবেন পাকিস্তানের এই আম্পায়ার। ৪৬ টি-টোয়েন্টিতেও অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তবে ২০১১ সালের বিশ্বকাপ ক্রিকেটে আলিম দার নির্ভরযোগ্যতা প্রদর্শন করেন। ১৫টি আম্পায়ার ডিসিশন রিভিউ সিস্টেমে তার বিরুদ্ধে আনীত সিদ্ধান্তের সবগুলো পুণঃবিবেচনাই বাতিল হয়ে যায়। ২০০৫ এবং ২০০৬ সালে দুইবার আইসিসি’র বর্ষসেরা আম্পায়ারের জন্যে মনোনীত হয়েছিলেন আলিম দার। ২০১০ সালে পাকিস্তান সরকার তাকে প্রাইড অব পারফরমেন্স পদকে ভূষিত করে সবিশেষ সম্মানিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *