পাকিস্তান সুপার লিগ থেকে সরে দাঁড়াল রিলায়েন্স

পাকিস্তান সুপার লিগ থেকে সরে দাঁড়াল রিলায়েন্স – Reliance in Pakistan Super League

আন্তর্জাতিক খেলা

এই বছর জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল ভারতের রিলায়েন্স গোষ্ঠী।

উত্তরভারতের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে বিধ্বংসী জঙ্গিহানার পর থেকে ফুঁসছে গোটা দেশ। প্রতিবেশী পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিচ্ছে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা। রক্তের মিছিলের সাথে দেশের সব প্রান্তেই চলছে স্মৃতি-তর্পন| এরই মাঝে শুরু হয়ে গিয়েছে পাকিস্তান প্রিমিয়র লিগ – ক্রিকেটের লীগ।

এই বছর জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল ভারতের রিলায়েন্স গোষ্ঠী। জানা যায়, পিএসএল-এর কোয়ার্টার ফাইনাল থেকে ফাইনাল পর্যন্ত সকল উত্তেজনার ম্যাচগুলি সরাসরি সম্প্রচারের জন্য সত্ত্ব কিনেছিল রিলায়েন্স। জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে, সংযুক্ত আরব আমিরশাহীতে পাকিস্তান প্রিমিয়র লিগের উদ্বোধন হয়ে গেল।

PSL 2019
PSL 2019

গ্রূপ লিগ পর্যন্ত পিএসএল-এর সব ম্যাচ এই আমিরশাহিতে হবে। কিন্তু প্লে অফ-এর বাকি সব ম্যাচগুলি হবে পাকিস্তানে। এবারের পিএসএল-এ বেশ কিছু আধুনিক গুণমানে সমৃদ্ধ প্রযুক্তি ব্যবহৃত হবে। প্রতিটি স্টেডিয়ামে কমবেশি ৩৩টি উন্নত মানের ক্যামেরা থাকবে ম্যাচ সম্প্রচারের জন্য। আলট্রা মোশন, সুপার স্লো মোশন ক্যামেরা, বগি ক্যাম, ড্রোন, স্পাইডার ক্যাম থাকবে ম্যাচগুলোকে ভালো ভাবে সম্প্রচারের জন্য।

কিন্তু,পুলওয়ামা হামলাকে কেন্দ্র করে এই মুহূর্তে ভারত-পাকিস্তান ক্রিকেট সহ সকল সম্পর্ক হারাতে বসেছে । তাই এমন উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই শেষপর্যন্ত পিএসএল-এর সম্প্রচারের দায়িত্ব থেকে সরে দাঁড়াল আইএমজি-রিলায়েন্স। রবিবারই একথা সঠিক সিদ্ধান্তের কথা জানায় রিলায়েন্স গোষ্ঠী। পিএসএলের ভারতে সম্প্রচারের দায়িত্বে ছিল ডি স্পোর্টস৷ গত শনিবার থেকেই ভারতে পাকিস্তান সুপার লিগ সম্প্রচার বয়কট করেছে ভারতীয় স্পোর্টস চ্যানেলটিও৷ গোটা দেশবাসী এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে|

Pulwama Attack 2019
Pulwama Attack 2019

এদিকে পুলওয়ামা জঙ্গি হামলার প্রতিবাদের রেশ এসে পড়ল ক্রিকেটের দপ্তরে। ব্রেবোর্ন স্টেডিয়ামের দেওয়ালে সযত্নে লাগানো ছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী ও ক্রিকেটার ইমরান খানের ছবি। পুলওয়ামা হামলার প্রতিবাদে সেই বড়ো ছবি ঢেকে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া কর্তৃপক্ষ। নামি সেই, ক্রিকেটার এখন সেদেশের প্রধান| তাই এই ছবির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন থেকেই যায়|

শুধু তাই নয়, যুক্তি দিয়ে সিসিআই-এর সচিব বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচটি বয়কট করার অনুরোধ জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। পুলওয়ামার নৃশংসা জঙ্গিহানার পর থেকেই পাকিস্তানের বিরুদ্ধে কার্যত রাগে ফুঁসছে আসমুদ্র হিমাচল। ইমরানের নেতৃত্বে ১৯৯২ বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। তাই ক্রিকেটীয় ইমরান খানের প্রতি সম্মান জানাতে, তাঁর ছবি ছিল ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার দেওয়ালে।

ইমরানের ছবিটি আপাতত ঢাকা রয়েছে। তবে সেটি সিসিআই থেকে একেবারে সরিয়ে ফেলা হবে কি না তা নিয়ে কর্তৃপক্ষ এখনও পাকাপাকি কোনও সিদ্ধান্ত নেয়নি বলেই জানান সিসিআই-এর প্রেসিডেন্ট প্রিমল উড়ানি। সিসিআই-এর সচিব সুরেশ বাফনা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান যে,সবার আগে দেশ৷ প্রতিবেশী দেশ যখন হামলা চালাচ্ছে তখন পাকিস্তানের সঙ্গে আর ক্রিকেট খেলা চলে না।

ইংল্যান্ডে বিশ্বকাপে বিশ্বকাপে এবার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বয়কট করুক ভারত৷ আগামী ১৬ জুন ওল্ড ট্র্যাফোর্ডে বিশ্বকাপের যুদ্ধে মুখোমুখি হওয়ার কথা ভারত-পাকিস্তানের। পাশাপাশি নীরব ইমরান খান নিয়ে সরব হয়েছেন বাফনা। এই নারকীয় হামলার সঙ্গে পাকিস্তানের কোনও যোগ নেই যখন, তাহলে ইমরান খান চুপ করে আছেন কেন? তাই ভাবনা চিন্তা শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *