Rohit Sharma hits his first double century in test cricket

Rohit Sharma: টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকালেন হিটম্যান

খেলা

ডাবল সেঞ্চুরি করলেন রোহিত শর্মা (Rohit Sharma)। এই ফরম্যাটে তাঁর সর্বাধিক স্কোর এতদিন ছিল ১৭৭ রান, সেটাও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, এই সিরিজে ।

হিটম্যানের ডাবল হিট । রবিবার রাঁচিতে, টেস্ট কেরিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করলেন রোহিত শর্মা (Rohit Sharma)। এই ফরম্যাটে তাঁর সর্বাধিক স্কোর এতদিন ছিল ১৭৭ রান, সেটাও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, এই সিরিজে । এই টেস্টে তা টপকে ২১২ রানে থামলেন মুম্বইকর। ভারতকে পৌঁছে দিলেন স্বস্তির স্কোরে। এই ইনিংসে একাধিক রেকর্ড ভাঙলেন রোহিত শর্মা। টেস্ট ও একদিনের ক্রিকেট, দুই ফরম্যাটেই ডাবল সেঞ্চুরি করে ফেললেন রোহিত। ক্রিকেট ইতিহাসে এমন কৃতিত্ব রয়েছে মাত্র তিন জনের। সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সহবাগ ও ক্রিস গেইলের। এই তালিকায় চতুর্থ ক্রিকেটার হলেন হিটম্যান।

২০১০ সালে ৫০ ওভারের ক্রিকেটে সচিন তেন্ডুলকর প্রথম ডাবল সেঞ্চুরি করেন। সেই ডাবল সেঞ্চুরিও আসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে,গ্বালিয়রে। একদিনের ক্রিকেটের অনেক আগেই অবশ্য টেস্টে ডাবল সেঞ্চুরি করে ফেলেছিলেন সচিন। ১৯৯৯ সালে আমদাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে তা এসেছিল। রাঁচী টেস্টের আগে এক দিনের ফরম্যাটে তিনটি ডাবল সেঞ্চুরি করে ফেলেছিলেন রোহিত। তার মধ্যে ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ২৬৪ রানের রেকর্ডের মালিকও তিনি। ২০১৩ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের ফরম্যাটে প্রথমবার দ্বিশতরান করেন হিটম্যান।

একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার পর টেস্টে দ্বিশতরান করার রেকর্ডে রোহিতই প্রথম ব্যাটসম্যান। এর আগে সচিন, সহবাগ, গেইলরা প্রথমে টেস্টে ডাবল সেঞ্চুরির গণ্ডি পেরিয়েছিলেন। তারপর একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছিলেন। কিন্তু, রোহিত উল্টো পথে চললেন। সাউথ-আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে মাত্র চার ইনিংসে ৫২৯ রান করে ফেলেছেন রোহিত। এর আগে ভারতীয় ওপেনারদের মধ্যে ভিনু মাঁকড়, বুধি কুন্দরন, সুনীল গাওস্কর, বীরেন্দ্র সহবাগরা একটি টেস্ট সিরিজে পাঁচশোর বেশি রান করেছিলেন। এর মধ্যে সুনীল গাওস্কর অভিষেক টেস্ট সিরিজে ৭৭৪ রান করেছিলেন, যা আজ বিশ্ব ক্রিকেট ইতিহাসে অকল্পনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *