Sachin Tendulkar Birthday Celebration

Sachin Tendulkar: সচিন তেন্ডুলকরের জীবনী

ইতিহাস খেলা

ক্রিকেটের অন্যতম কিংবদন্তির নাম শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar) । একবাক্যে বিশ্বের সকল দেশ তার শ্রেষ্ঠত্বকে স্মরণ করে। ১৯৭৩ সালের …

ভারতীয় ক্রিকেটের অন্যতম কিংবদন্তির নাম শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar) । একবাক্যে বিশ্বের সকল দেশ তার শ্রেষ্ঠত্বকে স্মরণ করে। ১৯৭৩ সালের আজকের দিনে, ২৪-শে এপ্রিল মুম্বাইতে তিনি জন্মগ্রহণ করেন। ক্রিকেট ইতিহাসের সেরা পুজনীয় খেলোয়াড় তাকে অনায়াসে বলা যায়। তার উচ্চতায় আধুনিক যুগের ক্রিকেটে আর কোনো খেলোয়াড় উঠতে পারেন নি। বাবা রমেশ তেন্ডুলকর একজন মারাঠি ঔপন্যাসিক ছিলেন। আর মা রজনী তেন্ডুলকর বীমা কোম্পানিতে কাজ করতেন। ভারতীয় সুরকার শচীন দেববর্মণের নামানুসারে তার নাম শচীন রাখা হয়। শচীনের দুই দাদা নিতিন ও অজিত এবংএক দিদি সবিতা।

Sachin Tendulkar Birthday Celebration
Sachin Tendulkar Birthday Celebration

৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতার খর্বকায় মানুষটি এমন সব ক্রিকেট কীর্তি রেখে গেছেন যে, তার উচ্চতায় ভবিষ্যতেও কেউ হয়তো পৌঁছাতে পারবে না। দাদা অজিত ১৯৮৪ খ্রিষ্টাব্দে তাঁকে দাদরের শিবাজী পার্ক অঞ্চলে বিখ্যাত ক্রিকেট কোচ রমাকান্ত আচরেকরের কাছে নিয়ে যান। আচরেকরের নির্দেশে দাদরের শচীনকে শারদাশ্রম বিদ্যামন্দির উচ্চ বিদ্যালয়ে ভর্তি করা হয় এবং আচরেকর তাঁকে ক্রিকেটে শিক্ষাদান শুরু করেন। ১৯৮৭ ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতায় ভারত ও ইংল্যান্ডের মধ্যে খেলায় তিনি বলবয় হিসেবে সুযোগ পান। ১৯৮৯ খ্রিষ্টাব্দের নভেম্বর মাসে করাচী টেস্টে মাত্র ১৬ বছর ২২৩ দিন বয়সে তাঁর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট অভিষেক হয়।

চীন হাজার কোটি টাকার পদ্ম স্টেডিয়াম বানাচ্ছে – আরও জানতে ক্লিক করুন …

২০১১ সালে বিশ্বকাপ জয়ী ভারতীয় দলে ছিলেন শচীন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি মোট ৬টি বিশ্বকাপে খেলেছেন। শেষ ম্যাচটি খেলেছেন ২০১৩ সালের ১৬ই নভেম্বর। ২৪ বছরের ক্যারিয়ারে শচীন টেন্ডুলকার বিশ্বব্যাপী ৯০টি আলাদা ভেন্যুতে খেলেছেন। ওয়ানডে ক্রিকেটে শচীন টেন্ডুলকারের ঝুলিতে ১৮,৪২৬ রানের সঙ্গে রয়েছে ১৫৪টি উইকেট। ওয়ানডে ক্যারিয়ারে শচীন খেলেছেন ৪৬৩টি ম্যাচ। টেস্ট ক্রিকেটের কুলীন শ্রেণীতে ২০০ টেস্ট খেলা একমাত্র ক্রিকেটার হচ্ছেন শচীন। ২৪ বছরের ক্যারিয়ারে সর্বমোট ৫১টি সেঞ্চুরি করেন তিনি।প্রধানমন্ত্রীর দফতর থেকে ভারত রত্ন দেওয়া হয়। এছাড়াও পেয়েছেন ভারতে ক্রীড়াঙ্গনে সর্বোচ্চ পুরস্কার রাজীব গান্ধী খেল রত্ন অ্যাওয়ার্ড (১৯৯৭), পদ্মশ্রী ও পদ্মবিভূষণ সম্মান।

রবার্তো কার্লোস, পুরো নাম রোবের্তো কার্লোস দা সিলভা একজন ব্রাজিলীয় ফুটবলার – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *