Sir Clive Lloyd Getting Knighthood

Clive Lloyd: ক্লাইভ লয়েড এবার নাইটহুড পেতে চলেছেন

খেলা

ক্লাইভ লয়েড (Clive Lloyd) ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ক্রিকেট খেলোয়াড়। সত্তর ও আশির দশকের ওয়েস্ট ইন্ডিজ দলের দলনেতা ছিলেন। ১৯৭ …

ক্লাইভ লয়েড (Clive Lloyd) ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ক্রিকেট খেলোয়াড়। সত্তর ও আশির দশকের ওয়েস্ট ইন্ডিজ দলের দলনেতা ছিলেন। ১৯৭৫ এবং ১৯৭৯ সালে তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ পরপর দুবার বিশ্বকাপ জয় করে। এবার নাইটহুড সম্মানে ভূষিত হতে চলেছেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি ক্লাইভ লয়েড। তাঁর অধিনায়কত্বেই বিশ্বের সর্বশক্তিধর দেশ হয়ে উঠেছিল ওয়েস্ট ইন্ডিজ। ৭৫ বছর বয়সী এই ওয়েস্ট ইন্ডিজ তারকা ক্রিকেটার লয়েড একটি দীর্ঘ তালিকার নাম নিয়েছেন যেখান রয়েছেন স্যর গ্যারি সোবার্স, স্যর এভারটন উইকস এবং স্যর ভিভ রিচার্ডস।

Sir Clive Lloyd Getting Knighthood
Sir Clive Lloyd Getting Knighthood

যদিও ১৯৯৩ সালে লয়েড সিবিই পেয়েছিলেন। এরই সঙ্গে ২০১৯ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য কয়েকজন ক্রিকেটারকে সম্মান জানানো হবে, তাঁদের ক্রিকেটের প্রতি অবদানের জন্য। ২০১৯ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের দলপতি ইয়ন মরগান, অলরাউন্ডার বেন স্টোকস, টপঅর্ডার জো রুট আর উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারকে নতুন বছরে ইংলিশদের বিশেষ সাম্মানিক পদে রাখা হবে। এই তালিকায় থাকছেন বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেইলিস এবং বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রাভস।

যদিও এর আগে ওয়েস্ট ইন্ডিজের স্বর্ণযুগের ক্রিকেটার স্যার গ্যারি সোবার্স, স্যার এভারটন উইকস ও স্যার ভিভ রিচার্ডস এই সম্মাণ পেয়েছেন। লয়েডের নাইটহুড সম্মানের খবর পাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে তাঁকে শুভেচ্ছা জানিয়ে ট্যুইটও করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডার ব্যাটসম্যান ক্লাইভ লয়েড ২২ বছর বয়সে ভারতের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক করেছিলেন। ১১০ টি টেস্ট খেলে নিজের কেরিয়ারে তিনি করেছেন ৭৫১৫ রান, গড় ৪৬। দেশের হয়ে খেলেছিলেন ৮৭ ওয়ানডে ম্যাচ। টেস্টে ১৯টি সেঞ্চুরি আর ৩৯টি ফিফটির মালিক তিনি। প্রথমশ্রেণির ৪৯০ ম্যাচে করেছেন ৩১ হাজারের বেশি রান, যেখানে তার সেঞ্চুরি সংখ্যা ৭৯টি আর ফিফটি ১৭২টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *