Smart Kookaburra Ball Embedded with a Microchip

Smart Kookaburra Ball: পেটে চিপ লাগানো স্মার্ট ক্রিকেট বল

খেলা

অবশেষে এবার অস্ট্রেলিয়ার বিখ্যাত ক্রীড়া সরঞ্জামাদি প্রস্তুতকারী প্রতিষ্ঠান কুকাবুরা, নতুন বলটি (Smart Kookaburra Ball) মাঠে নামাতে চায়।

সময়ের সাথে ব্যাট-স্ট্যাম্প সব আধুনিক হলেও, পাল্টায়নি ক্রিকেটের বলটি (Smart Kookaburra Ball)। সাদা-লালের পাশাপাশি গোলাপী বল চালু হলেও আসেনি নতুনত্ব । অবশেষে এবার অস্ট্রেলিয়ার বিখ্যাত ক্রীড়া সরঞ্জামাদি প্রস্তুতকারী প্রতিষ্ঠান কুকাবুরা, নতুন বলটি মাঠে নামাতে চায়। কুকাবুরা জানিয়েছে, তাঁরা নতুন ধরনের বলটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার শেষ ধাপে রয়েছেন। নামের মতোই এই স্মার্ট বলের বেশ কিছু সুবিধা রয়েছে। বলের গতির তাৎক্ষণিক পরিসংখ্যান দেবে স্মার্ট বলটি ।

এই বলে থাকছে মাইক্রোচিপ, যার মাধ্যমে আরও নির্ভুল ভাবে বলের গতি-সহ অন্যান্য বিষয়ে জানা যাবে।আর এ কাজটি হবে কয়েক ধাপে—বল ছাড়ার সময়ের গতি, বাউন্স করার আগের গতি এবং বাউন্স করার পরের গতি। স্মার্ট বলের তথ্য হবে প্রচলিত ব্যবস্থার তুলনায় আরো নিখুঁত।
কুকাবুরা প্রথমে বিগ ব্যাশ দিয়ে ফ্র্যাঞ্চাইজি লীগগুলোয় এ বল ব্যবহার করতে চাইছে ৷ সেখানে সফলতা পেলে আন্তর্জাতিক ম্যাচগুলোতে এ বল ব্যবহার করতে চায় তারা।

আলো জ্বলা বেল থেকে হেলমেটে ক্যামেরা, এই সব কিছুই প্রথম বার দেখা গিয়েছিল বিগ ব্যাশে। এ বার তাতে নতুন সংযোজন এই স্মার্ট বল। খুব তাড়াতাড়ি বদলে যাচ্ছে ক্রিকেটের প্রযুক্তির সাতসতেরো। কোকাবুরার প্রধান শ্যানন গিল বলেন, “এখন থেকে মাঠে শুধু খেলোয়াড় না, বলও কথা বলবে। এর আগে ক্রিকেটবিশ্ব কোনও দিনই এই ভাবে খেলা দেখেননি। এই বলের আবিষ্কার ক্রিকেট দেখা এবং খেলা দু’টি বিভাগেই বিপ্লব ঘটাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *