uefa-champions-league-last-16-teams

UEFA Champions League: চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো

খেলা

উয়েফা চ্যাম্পিয়নস লিগের (UEFA Champions League) চলতি মৌসুমে ইতিমধ্যেই নকআউট পর্ব নিশ্চিত করেছে ১৬টি দল। এই পর্বের …

গোটা পৃথিবী তাকিয়ে থাকে ফুটবলের এই তুমুল প্রতিদ্বন্দ্বিতার দিকে। উয়েফা চ্যাম্পিয়নস লিগের (UEFA Champions League) চলতি মৌসুমে ইতিমধ্যেই নকআউট পর্ব নিশ্চিত করেছে ১৬টি দল। এই পর্বের টিকিট নিশ্চিতে স্প্যানিশ আর ইংলিশ লিগ থেকে উঠেছে সর্বোচ্চ চারটি করে দল। এছাড়া ইতালিয়ান লিগের তিনটি, জার্মানির তিনটি করে শেষ ষোলোতে উঠলেও বাকি দুটি ক্লাব এসেছে ফ্রান্সের লিগ ওয়ান থেকে। পৃথিবীর সেরা দলের ফুটবলশিল্পীদের লড়াই জমে ওঠে এই প্রতিযোগিতার আসরে। আগামী বছরের ১৮, ১৯, ২৫ ও ২৬শে ফেব্রুয়ারি হবে নক-আউটের প্রথম লেগের খেলা। দ্বিতীয় লেগ অনুষ্ঠিত হবে ১০, ১১, ১৭ ও ১৮ই মার্চ। প্রথম লেগে গ্রুপ চ্যাম্পিয়ন দলগুলো খেলবে প্রতিপক্ষের মাঠে।

গ্রুপ ‘এ’র চ্যাম্পিয়ন হয়েছে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া পিএসজি, আর ১১ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে রিয়াল মাদ্রিদ। গ্রুপ ‘বি’ থেকে চ্যাম্পিয়ন ৬ ম্যাচের সবকটিতে জিতে ১৮ পয়েন্ট পাওয়া বায়ার্ন মিউনিখ। ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ টটেনহ্যাম। গ্রুপ ‘সি’র চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১২ পয়েন্ট পাওয়া ম্যানচেস্টার সিটি। ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ আটালান্টা। গ্রুপ ‘ডি’ থেকে চ্যাম্পিয়ন হয় ৬ ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া জুভেন্টাস। ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় অ্যাটলেটিকো মাদ্রিদ।

এদিকে, ৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ই’র সেরা লিভারপুল। ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ নাপোলি। আর ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১৪ পয়েন্ট পাওয়া বার্সেলোনা। ১০ পয়েন্ট নিয়ে রানার্সআপ বরুশিয়া ডর্টমুন্ড। গ্রুপ ‘জি’র সেরা ৬ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া লিপজিগ। লিও ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ। বেনফিকাকে খেলতে হবে ইউরোপা লিগে। আর ‘এইচ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ৬ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া ভ্যালেন্সিয়া। চেলসি ১১ পয়েন্ট নিয়ে রানার্সআপ।

UEFA Champions League Last 16 Teams
UEFA Champions League Last 16 Teams

কে খেলবে কার বিপক্ষে:—-
বরুশিয়া ডর্টমুন্ড বনাম পিএসজি
রিয়াল মাদ্রিদ বনাম ম্যানচেস্টার সিটি
আটলান্টা বনাম ভ্যালেন্সিয়া
অ্যাটলেটিকো মাদ্রিদ বনাম লিভারপুল
বায়ার্ন মিউনিখ বনাম চেলসি
লিওন বনাম জুভেন্টাস
টটেনহ্যাম বনাম আরবি লিপজিগ
ন্যাপলি বনাম বার্সেলোনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *