WWE Women Wrestling Match to be Held in Saudi Arabia

Women Wrestling: সৌদি আরবে মহিলাদের প্রথম কুস্তি

খেলা

বিধিনিষেধ অনেকটা পাল্টাচ্ছে। তাই এবার মহিলাদের রেসলিং (Women Wrestling) অর্থাৎ কুস্তি আয়োজন করছে রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরব।

সময়ের সাথে সাথে নিয়মের বিধিনিষেধ অনেকটা পাল্টাচ্ছে। তাই এবার মহিলাদের রেসলিং (Women Wrestling) অর্থাৎ কুস্তি আয়োজন করছে রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরব। বৃহস্পতিবার ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেনমেন্টের মধ্যদিয়ে এর শুরু হয়। রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে আয়োজিত এই লড়াইয়ে অন্যদের সঙ্গে অংশ নেন ডব্লিউডব্লিউই তারকা লেসি ইভান্স ও নাটালি। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের হাত ধরে অনেক সংস্কার এসেছে সৌদির আরবের কট্টরপন্থী নীতিতে। তারই ধারাবাহিকতায় এবার দেশটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় নারীদের রেসলিং। সৌদি গেজেট।

WWE Women Wrestling Match to be Held in Saudi Arabia
WWE Women Wrestling Match to be Held in Saudi Arabia

নারীর প্রতি রক্ষণশীল দৃষ্টিভঙ্গি থেকে সরে আসতে চাইছে সৌদি আরব। ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে দীর্ঘমেয়াদি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় তারা। এ বছরের আগস্ট মাসে পুরুষদের অভিভাবকত্ব প্রথায় পরিবর্তন আনে সৌদি সরকার। পুরুষের অনুমতি ছাড়াই নারীদের স্বাধীনভাবে ভ্রমণের জন্য পাসপোর্টে আবেদন করার অনুমতি দেওয়া হয়।দুই নারী কুস্তিগির নাটালিয়া ও লেসি ইভানসের মধ্যে এই প্রতিযোগিতা হয়। এই প্রতিযোগিতায় দর্শকেরা সংযত পোশাক পরার আবেদন জানিয়েছিলেন। সেটি মাথায় রেখে নারী কুস্তিগিরেরা বডি স্যুট ও টি–শার্ট পরেন। বিনোদনের জগতে কঠোর নিয়মকানুন শিথিলের পদক্ষেপ নিয়েছে সৌদি।

রিয়াদের কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ডব্লিউডব্লিউই ক্রাউন জুয়েল ইভেন্টের অংশ হিসেবে কুস্তির আয়োজন করা হয়। সেখানে ৬৮ হাজার দর্শক বসতে পারেন। খেলার পর নারী ভক্তদের জড়িয়ে ধরে আনন্দ প্রকাশ করেন নারী কুস্তিগিরেরা। খেলার পরে তাদের সঙ্গে ছবিও তোলেন। সৌদি কুস্তিগির মনসুর বলেন, নারীদের কুস্তি প্রতিযোগিতা তার কাছে খুবই অর্থবহ।খেলায় লেসি ইভানসকে হারিয়ে লড়াইয়ে জেতেন নাটালিয়া। এর আগে কুস্তি প্রতিযোগিতাকে সামনে রেখে লেসি ইভানস জানান, ‘যখন আমি ডব্লিউডব্লিউইতে সই করলাম, তখন আমার লক্ষ্য ছিল বিশ্বকে দেখিয়ে দেওয়া যে আমরাও পারি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *