Amarnath Yatra cancelled in 2020 due Coronavirus outbreak

অমরনাথ যাত্রা বাতিল হলো – সামনে করোনা পেছনে জঙ্গি

ভ্রমণ

ভাইরাস সংক্রমণ প্রতিদিন তার তীব্রতাকে বাড়িয়ে চলেছে। সেই কারণেই থামানো হলো অমরনাথ যাত্রা (Amarnath Yatra cancelled) । গতকাল মঙ্গলবার …

নিজস্ব সংবাদদাতা: তীর্থস্থান কমবেশি খুললেও আবার বন্ধ করতে হচ্ছে। ভাইরাস সংক্রমণ প্রতিদিন তার তীব্রতাকে বাড়িয়ে চলেছে। সেই কারণেই থামানো হলো অমরনাথ যাত্রা (Amarnath Yatra cancelled) । গতকাল মঙ্গলবার বৈঠকে বসেন শ্রী অমরনাথজি মন্দির পর্ষদ। চলতি বছরের ফেব্রুয়ারির মাসে এ বছরের অমরনাথ যাত্রার দিনক্ষণ ঘোষণা করা হয়। এই বছর ২৩শে জুন অমরনাথ যাত্রা শুরু হওয়ার কথা ছিল। সেই যাত্রা ৩রা আগস্ট যাত্রা শেষ হবে বলে জানিয়েছিল কর্তৃপক্ষ।

Amarnath Yatra cancelled in 2020 due Coronavirus outbreak
Amarnath Yatra cancelled in 2020 due Coronavirus outbreak

কিন্তু ২৩শে জুন বদলে ২১শে জুলাই যাত্রা শুরুর দিন স্থির করা হয়। কিন্তু শেষ পর্যন্ত সেটাও বাতিল করা হল। গোটা দেশের সাথে কাশ্মীর উপত্যকায় বাড়ছে সংক্রমণ। এমন পরিস্থিতিতে মন্দির পরিচালন কর্তৃপক্ষ যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৮৮৮ মিটার উঁচুতে জম্মুতে এই পবিত্র অমরনাথ মন্দির। প্রত্যেক বছর বহু মানুষ অমরনাথ যাত্রা করেন। কিন্তু এই বছর সাধু ও পুণ্যার্থীদের মিলিয়ে ৫০০ জনকে অমরনাথ যাত্রার অনুমতি দেওয়ার কথা ভাবা হয়।

[ আরো পড়ুন ] ১৩টি সরকারি ট্যুরিস্ট লজ খুলছে – বর্ষার নবরূপকে আহ্বান

প্রত্যেককে করা হবে করোনা টেস্ট। কিন্তু এই পরিস্থিতিতে, সেই পরিকল্পনা বাতিল করা হল। আসলে বছরের এই সময়টাতে ওই অপূর্ব বরফের শিবলিঙ্গ দেখা যায়। এই নিয়ে পরপর দু’বছর অমরনাথ যাত্রা বাতিল হল। গত বছরে অমরনাথ যাত্রায় নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় সরকার। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের জন্য সেই সময়ে বন্ধ করা হয় যাত্রা।

[ আরো পড়ুন ] খুলছে দার্জিলিং – ছাড় দিঘা শঙ্করপুর সমুদ্রে স্নান

এবছর থামালো করোনা ভাইরাস। তবে জঙ্গি হামলায় এইমুহূর্তে খুব বেড়েছে। দেশ জুড়ে বিপর্যয়ের সামনে, নতুন করে আর বিপদ বাড়াতে কেউ চাইছে না। তবে সরকারি চ্যানেল দূরদর্শন ভারতীতে সকাল ৮টা থেকে ১০টা ও দূরদর্শন ন্যাশনালে বিকেল ৫.৩০ থেকে ৬টা পর্যন্ত হয় হবে আরতির লাইভ স্ট্রিমিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *