Doors of Kedarnath Temple will Open from 29th of April 2020

Kedarnath Temple: ২৯শে এপ্রিল মন্দিরের দরজা খুলবে

ভ্রমণ

আগামী ২৯শে এপ্রিল কেদারনাথ মন্দিরের (Kedarnath Temple) দরজা পূণ্যার্থীদের জন্য় খুলে দেওয়া হবে বলে ঘোষণা করল বদ্রী-কেদার মন্দির কমিটি।

পুণ্যযাত্রীদের কাছে সুখবর। আগামী ২৯শে এপ্রিল কেদারনাথ মন্দিরের (Kedarnath Temple) দরজা পূণ্যার্থীদের জন্য় খুলে দেওয়া হবে বলে ঘোষণা করল বদ্রী-কেদার মন্দির কমিটি। সামনের কয়েক মাসের মধ্যেই শুরু হতে চলেছে এই বছরের চারধাম যাত্রা। ২৬শে এপ্রিল আরাধনার পর ওমকারেশ্বর মন্দির থেকে পালকিতে চড়ে কেদারনাথের উদ্দেশে রওনা দেবে বিগ্রহ। এরপর ২৭শে এপ্রিল রাতে গৌরীকুণ্ডে থাকবে বিগ্রহ। আর পরদিন কেদারনাথে পৌঁছবে পালকি। পুজো পাঠের পর ২৯শে তারিখ সকাল ৬।১০ মিনিটে খুলে দেওয়া হবে কেদারনাথ মন্দিরের দরজা।

Doors of Kedarnath Temple will Open from 29th of April 2020
Doors of Kedarnath Temple will Open from 29th of April 2020

এদিকে, ৩০শে এপ্রিল ভোর ৪।৩০ মিনিটে পূণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে বদ্রীনাথ মন্দির। বদ্রীনাথ মন্দিরের দরজা কবে খোলা হবে তা গত ২৯শে জানুয়ারি বসন্ত পঞ্চমীতেই সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ২৬শেএপ্রিল, অক্ষয় তৃতীয়ার দিন খুলে দেওয়া হবে গঙ্গোত্রী ও যমুনোত্রী মন্দিরও। গত বছর চার ধাম ও হেমকুণ্ড সাহিবে রেকর্ড ৩৪।১০ লক্ষ মানুষের সমাগম হয়েছিল। উত্তরাখন্ডের গাড়োয়াল হিমালয়ে অবস্থিত কেদারনাথের মন্দির শীতে যেহেতু পুরোপুরি বরফের নিচে চলে যায় তাই ওই ছ মাসের জন্য দেবাদিদেব মহাদেবের পুজো হয় উখিমঠে

এই বছর আবহাওয়া অনুকূল থাকায় গত বছরের তুলনায় বাড়তে পারে পূণ্যার্থীর সংখ্যা। এই বছর পুণ্যার্থীদের জন্য ২১ হাজার টাকায় আকর্ষণীয় প্যাকেজের ব্যবস্থা করেছে দেশের একাধিক ভ্রমণ সংস্থা। এই যাত্রা সহজ করে তুলতে ৩১শে জানুয়ারি থেকে উত্তরাখণ্ড সরকার “মেরি যাত্রা” নামের একটি মোবাইল অ্যাপ চালু করে। এই অ্যাপের মাধ্যমে চারধাম যাত্রা সংক্রান্ত নানা তথ্য পুণ্যার্থীরা বাড়ি বসেই জানতে পারবেন। এই অ্যাপের সাহায্যে পুণ্যার্থীরা যাত্রাকালীন ৪০০ কিলোমিটারের মধ্যেই দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলি সম্পর্কে তথ্য পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *