Eiffel Tower History in Bengali

Eiffel Tower History: আইফেল টাওয়ারের জন্মদিন

ভ্রমণ

আইফেল টাওয়ার (Eiffel Tower History) প্যারিস শহরে অবস্থিত সুউচ্চ একটি লৌহ কাঠামো যা ফ্রান্সের সর্বাধিক পরিচিত প্রতীক। গোটা পৃথিবীর কাছে …

আইফেল টাওয়ার (Eiffel Tower History) প্যারিস শহরে অবস্থিত সুউচ্চ একটি লৌহ কাঠামো যা ফ্রান্সের সর্বাধিক পরিচিত প্রতীক। গোটা পৃথিবীর কাছে বিস্ময়ের। গুস্তাভো আইফেল নির্মিত ৩২০ মিটার তথা ১০৫০ ফুট উচ্চতার এই টাওয়ারটি ছিল ১৮৮৯ খ্রিষ্টাব্দ থেকে পরবর্তী ৪০ বছর যাবৎ পৃথিবীর উচ্চতম টাওয়ার। গুস্তাভো আইফেল রেলের জন্য সেতুর নকশা প্রণয়ন করতেন এবং টাওয়ারটি নির্মাণে তিনি সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েছিলেন। ফ্রান্সের রাজধানী প্যারিসের কেন্দ্রে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা লোহার তৈরি আইফেল টাওয়ার সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল ১৮৮৯ সালের ৩১শে মার্চ।

Eiffel Tower Construction Snaps
Eiffel Tower Construction Snaps

আলেক্সঁদ্র গুস্তাভো আইফেল ছিলেন একজন ফরাসি বাস্তু প্রকৌশলী ও স্থপতি। ফ্রান্সের তৎকালীন প্রধানমন্ত্রী পিঁয়েরে তিরার্দ এবং টাওয়ার তৈরিতে কাজ করা ২০০ জন নির্মাণ শ্রমিকের উপস্থিতিতে উদ্বোধন করা হয় প্রকৌশলবিদ্যার এই বিস্ময়। ১৮,০৩৮ খণ্ড লোহার তৈরি বিভিন্ন আকৃতির ছোট-বড় কাঠামো জোড়া দিয়ে এই টাওয়ার তৈরি করা হয়েছিল।

IRCTC Tourism Packages ট্রেনে ৬ রাত ও ৭ দিনের এই ট্যুর – আরও জানতে ক্লিক করুন …

৩০০ শ্রমিক এই নির্মাণ যজ্ঞে অংশ নিয়েছিল। ফরাসি বিপ্লবের শতবর্ষ উদ্‌যাপনকে সামনে রেখে ফ্রান্স সরকার ১৮৮৯ সালে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের ঘোষণা করে। সম্মেলন উপলক্ষে আয়োজকেরা একটি স্মৃতিস্তম্ভ তৈরির সিদ্ধান্ত নিলে শতাধিক নকশা জমা পড়ে।

 Eiffel Tower Ariel View
Eiffel Tower Ariel View

চারটি মূল স্তম্ভের ওপর ভর করে আইফেল টাওয়ার উঠে গেছে প্রায় ১ হাজার ফুট ওপরে। মাত্র দুই বছরে, প্রাথমিক বাজেটের চেয়েও কম খরচে প্রকৌশলী গুস্তাভ আইফেল এবং ২০০ নির্মাণ শ্রমিকের কর্মী বাহিনী তৈরি করে ফেলে ৯৮৪ ফুট উঁচু এই টাওয়ার। সেই টাওয়ারের মাথায় যুক্ত করা হয় একটি পতাকা-দণ্ড, সেখানে উড়তে থাকে ফ্রান্সের জাতীয় পতাকা। ১৯৩০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে ক্রাইসলার ভবন তৈরী হবার পর আইফেল টাওয়ার পৃথিবীর সর্বোচ্চ কাঠামোর মর্যাদা হারায়। প্রত্যেক বছর পৃথিবীর কয়েক লক্ষ মানুষ এখানে আসে।

  Eiffel Tower at Night
Eiffel Tower at Night

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *