Huge 215m tall statue of lord Hanuman to be build by private trust at Hampi in Karnataka

কর্নাটকে ১২০০ কোটি টাকার ২১৫ মিটার উঁচু হনুমান মূর্তি

ভ্রমণ

রামের পাশে জায়গা পেয়েছেন ভক্ত হনুমান (Statue of lord Hanuman)। অর্থের ভারে ও উচ্চতার গর্বে প্রভু ও তাঁর সঙ্গী আলাদা মাত্রা পেয়েছে। উঁকি দিয়েছে …

নিজস্ব সংবাদদাতা: দেশে ভাইরাসের সাথে ধর্মীয় ভক্তিতে মেতে ওঠার আয়োজন শুরু হয়েছে। ধর্ম এখন মনস্তত্বের নিগূঢ় বিষয় নয়, বরং ভারতীয় রাজনীতির প্রধান হাতিয়ার হয়ে উঠেছে। কাজ হারিয়ে অগণিত মানুষ গৃহবন্দী। রেশনের বিনামূল্যের চাল একমাত্র সম্বল। এর সাথে আছে পাকিস্তান, চীন ও নেপালের হুংকার। উঁকি দিয়েছে ভূমিকম্প, বন্যা, সাইক্লোনের বিভীষিকা। এতো কিছুর একমাত্র সমাধান ধর্মীয় আবেগ! হয়তো সেই কারণ রামের পাশে জায়গা পেয়েছেন ভক্ত হনুমান (Statue of lord Hanuman)। অর্থের ভারে ও উচ্চতার গর্বে প্রভু ও তাঁর সঙ্গী আলাদা মাত্রা পেয়েছে।

Huge 215m tall statue of lord Hanuman to be build by private trust at Hampi in Karnataka
Huge 215m tall statue of lord Hanuman to be build by private trust at Hampi in Karnataka

অযোধ্যার রাম মন্দিরের বিষয় সকলের জানা। করোনা আবহের মধ্যে ভূমিপুজো সারা হয়েছে। এবার কর্নাটকের হাম্পিতে তৈরি হল হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। প্রভু রামের যেমন মূর্তি হবে অযোধ্যায়, আর হাম্পিতে হবে হনুমানের আকাশছোঁয়া মূর্তি। রামের মূর্তির চেয়ে ৬ মিটার কম হবে এই হনুমান মূর্তির উচ্চতা। হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, হাম্পির মূর্তির উচ্চতা হবে ২১৫ মিটার। অযোধ্যায় রামের মূর্তি ২২১ মিটার হওয়ার কথা আছে।

[ আরো পড়ুন ] অমরনাথ যাত্রা বাতিল হলো – সামনে করোনা পেছনে জঙ্গি

হনুমান জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট এই মূর্তি নির্মাণের জন্য অর্থ সংগ্রহ করবে। অর্থ সংগ্রহের জন্য দেশের বিভিন্ন জায়গায় হনুমান রথ যাত্রা করা হবে। পুরাণ অনুযায়ী, বানর রাজ সুগ্রীবের রাজত্ব ছিল হাম্পির কাছে কিষ্কিন্ধ্যায়। আসলে এই হাম্পির কাছে অঞ্জনাদ্রি পাহাড়ের মাথায় একটি হনুমান মন্দির আছে । সেখানে যেতে ভক্তদের ৫৫০টি সিঁড়ি ভাঙতে হয়। সেই কারণেই ভক্তদের কষ্ট কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। মূর্তিটি বানাতে আনুমানিক খরচা হবে ১,২০০ কোটি টাকা। আগামী ৬ বছরের মধ্যেই এই হনুমান মূর্তি তৈরি হয়ে যাবে।

[ আরো পড়ুন ] খুলছে দার্জিলিং – ছাড় দিঘা শঙ্করপুর সমুদ্রে স্নান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *