Jim Corbett National Park Tour Plan

Jim Corbett National Park: করবেট জাতীয় টাইগার রিজার্ভ

ভ্রমণ

ভারতের করবেট ন্যাশনাল পার্কের (Jim Corbett National Park) নামকরণ করা হয়, ১৯৭৩ সালে বিখ্যাত শিকারি জিম করবেটের নাম অনুসারে।

জিম করবেট একজন ইংলিশ শিকারী। তবে জন্ম ভারতের কুমায়ুন অঞ্চলের নৈনিতাল শহরে। স্থানটি বর্তমানে উত্তরাখণ্ড রাজ্যে। তিনি নামকরা শিকারী ছাড়াও একজন বিখ্যাত পরিবেশবাদীও ছিলেন। তাঁর নামানুসারে ভারতের করবেট ন্যাশনাল পার্কের (Jim Corbett National Park) নামকরণ করা হয়। ১৯৭৩ সালে বিখ্যাত শিকারি জিম করবেটের নাম অনুসারে জঙ্গলটার নামকরণ হয়। করবেট ছিলেন নৈনিতালেরই বাসিন্দা। আগে এটার নাম ছিল হেইলি জাতীয় উদ্যান ও পরে রামগঙ্গা রিজার্ভ ফরেস্ট। পরে তা বর্তমান নাম পেয়েছে।

Tiger Reserve Park
Tiger Reserve Park

আয়তন আনুমানিক ৫২০ বর্গ কিমি। নৈনিতাল, আলমোড়া, পৌরিগাড়োয়াল নিয়ে তৈরি হয় জিম করবেট ন্যাশনাল পার্ক। বাঘ সংরক্ষণের জন্য বিখ্যাত। আগের শুমারির তুুলনায় এ বছর বাঘের সংখ্যা বেড়েছে আরও ৪০টা। মোট বাঘ এখন ১২৫০টা।হিমালয়ের পাদদেশে ৬০০ থেকে ১১০০ মিটার উচ্চাতায় ১৩১৮ বর্গ কিমি আয়তন জুড়ে করবেট টাইগার রিজাভ। এই বনভূমির মুখ্য আকরষন বাঘ, হাতিসহ ৫০ প্রজাতির স্তন্যপায়ি, ৫৮০ প্রজাতির পাখি এবং ২৫ প্রজাতির সরীসৃপ। এখানে আছে শাল, সেগুন, শিমুল, শিরিস, মেহগনি ইত্যাদি ঘন সবুজ গাছের ঐক্যবদ্ধ সারি। হরিণ, নীলগাই, হিমালয়ান ব্ল্যাক বিয়ার, বুনো মহিষ ইত্যাদি প্রাণী এই জঙ্গলে সহাবস্থান করছে যুগ যুগ ধরে।

Elephants at Jim Corbett Park
Elephants at Jim Corbett Park

কি দেখবেন ? রামনগর কেন্দ্র করে মারুতি জিপসি বা জিপে করবেট ঘুরে দেখা যায়। পার্ক খলা থাকে সুর্যোদয় থেকে সুর্যাস্ত পর্যন্ত। পার্কে প্রবেশের প্রধান গেত গুলি হলঃ
আমদন্ড গেট (রামনগর থেকে ৩ কিমি দূরে)
ধান গড়ি গেট (২০কিমি দূরে)
খারা গেট (২০কিমি দূরে)
দুর্গা দেবী গেট (৩০কিমি দূরে)।

যাবেন কি উপায়ে ?

ট্রেনে–করবেট জাতীয় উদ্যানের নিকটতম শহর রামনগর। হাওড়া থেকে এখানে আসার সরাসরি ট্রেন নেই। কলকাতা থেকে আগে দিল্লি আসুন। এই দিল্লি থেকে প্রতিদিন ট্রেনে রামনগর যেতে পারবেন।
বাসে– দিল্লি থেকে প্রতি ঘণ্টায় রামনগরের বাস পাবেন। ।
প্লেনে– রামনগর থেকে 50 কিমি দূরে উধম সিং নগর জিলার প্যান্টনগং শহরে এয়ার পোর্ট।

থাকবেন কোথায় ?
করবেট জাতীয় উদ্যানের কাছে থাকা খাওয়ার জন্য একাধিক হোটেল আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *