Jurassic Park of India Locates in Gujarat

জুরাসিক পার্ক গুজরাতে – ৯.৯ কোটি বছর আগের ডিম

ভ্রমণ

ক্রিটেশিয়াস যুগের মধ্যবর্তী সময়সীমাক জুরাসিক যুগ বলা হয়। এই যুগের সাথে একটা যোগসূত্র আছে ভারতের (Jurassic Park of India) …

নিজস্ব সংবাদদাতা: জুরাসিক মানেই ভেসে ওঠে ডাইনোসর। এই জুরাসিক যুগ আসলে একটি ভূতাত্ত্বিক যুগ। আজ থেকে ২০ কোটি ১৩ লক্ষ বছর আগে থেকে ১৪ কোটি ৫৫ লক্ষ বছর আগে পর্যন্ত এই যুগের সময়সীমা। ট্রায়াসিক যুগের শেষ থেকে ক্রিটেশিয়াস যুগের মধ্যবর্তী সময়সীমাক জুরাসিক যুগ বলা হয়। এই যুগের সাথে একটা যোগসূত্র আছে ভারতের (Jurassic Park of India)। এর নেপথ্যে আছেন গুজরাতের বালাসিনোরের প্রাক্তন রাজ পরিবারের কন্যা আলিয়া সুলতানা বাবি। তিনি ভারতীয় জুরাসিক পার্কে’র দেখভাল করেন তিনি। গুজরাতে আছে ভারতের প্রথম ডাইনোসোর সংগ্রহশালা। এটিই দেশের প্রথম জীবাশ্ম উদ্যান।

Jurassic Park of India Locates in Gujarat
Jurassic Park of India Locates in Gujarat

স্থানীয় এক গ্রামবাসী মশালা গুঁড়ো করার জন্য একখণ্ড পাথর যোগাড় করেছিলেন। আলিয়া সুলতানা বাবি সেটি দেখতে পেয়ে নিজের কাছে রাখেন। তখনও অবশ্য এর বিশদ তিনি জানতেন না। তাঁর সংগ্রহের প্রাক-ঐতিহাসিক জীবাশ্মগুলির মধ্যে আছে ডায়নোসরের ওই ডিম। তিনি প্রাক-ঐতিহাসিক জীবাশ্ম সংরক্ষণের দায়িত্ব তুলে নিয়েছেন। বলিউডের অভিনেত্রী পরভিন ববির আত্মীয় এই আলিয়া পরিচিত ‘ডাইনোসর প্রিন্সেস’ হিসাবে। গুজরাতের মহিসাগর জেলার রায়ওলি গ্রামে নির্মিত হয়েছে ভারতের প্রথম ডাইনোসোর ও জীবাশ্ম সংগ্রহশালাটি। এই সংগ্রহশালায় এমনভাবেই কৃত্রিম পরিবেশের সৃষ্টি করা হয়েছে যা দর্শকদের মনে জুরাসিক অনুভূতির সঞ্চার করবে।

[ আরো পড়ুন ] কর্নাটকে ১২০০ কোটি টাকার ২১৫ মিটার উঁচু হনুমান মূর্তি

তিনি পরম যত্নে গুজরাতের খিরা জেলার রাইয়োলি গ্রামে, দীর্ঘ দিন ধরে ডাইনোসরের ডিম আগলে রেখেছেন। সাড়ে ৬ কোটি বছর আগে এখানে ঘুরে বেড়াত ডাইনোসরের দল। মাটি খুঁড়ে এখান থেকেই উদ্ধার হয়েছিল ডাইনোসরের হাজার খানেক ডিম। তবে মাটির গভীরে এমন আরও বহু ডিম নিয়ে আজও গবেষণা চলছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম ডাইনোসর হ্যাচারি ঘোষিত হয় গুজরাতের গ্রাম রাইয়োলি। এই সংগ্রহশালায় আছে 3D শো-এর ব্যবস্থা। যার মাধ্যমে প্রাকৃতিকভাবে অবিকল প্রতিরূপ দেখানো হয়। ৯.৯০ কোটি থেকে ৬.৫০ কোটি বছর আগের টিটাননোসারাস ডিমের জীবাশ্ম দেখতে পর্যটকদের ভিড় বাড়ছে।

[ আরো পড়ুন ] খুলছে দার্জিলিং – ছাড় দিঘা শঙ্করপুর সমুদ্রে স্নান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *