Kashmir Tour is Now Possible from Today

Kashmir Tour: পর্যটকরা আজ থেকেই কাশ্মীরে যেতে পারবেন

ভ্রমণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। কাশ্মীরে পর্যটকদের (Kashmir Tour) উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে চলেছে আগামীকাল বা ১০ই অক্টোবর।

দীর্ঘ প্রতীক্ষার অবসান। কাশ্মীরে পর্যটকদের (Kashmir Tour) উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হতে চলেছে আগামীকাল বা ১০ই অক্টোবর। ওইদিন থেকে আগের মতোই পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে জম্মু-কাশ্মীর। দু’মাসে আগে একেবারে যুদ্ধকালীন আবহাওয়ায় কাশ্মীর খালি করতে বলা হয়েছিল। বড়সড় নাশকতার আশঙ্কায় এই সিদ্ধান্ত বলে জানায় কেন্দ্র। ভারতের কেন্দ্রীয় সরকার গত ৫ই অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পাশাপাশি রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার কথা জানায়। এবার বৃহস্পতিবার থেকে ফের কাশ্মীরে পর্যটক যাওয়ার ছাড়পত্র দিল প্রশাসন। জানা যাচ্ছে, ধীরে ধীরে শিথিল করা হবে নিরাপত্তার আঁটুনি।

Kashmir Tour is Now Possible from Today
Kashmir Tour is Now Possible from Today

সেইসময় নাশকতার আশঙ্কার কারণে পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছিল ২রা অগাস্টে । ৩রা অগাস্ট শ্রীনগর থেকে ফিরে যায় প্রায় ৬ হাজারেরও বেশি পর্যটক। সেই থেকেই কাশ্মীরে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা বহাল‌ ছিল। সেখানকার সার্বিক পরিস্থিতি ও নিরাপত্তা বিষয়ে খতিয়ে দেখতে মুখ্য সচিব এবং উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল সত্য পাল মালিক। এবার ব্যবসায় মন্দা কাটিয়ে খানিক লাভের মুখ দেখবেন বলে আশা করছেন ভূ-স্বর্গের ব্যবসায়ীরা। গত ৫ই আগস্ট উপত্যকায় ৩৭০ ধারা বিলোপ করে কেন্দ্রীয় সরকার। বিশেষ মর্যাদা বাতিল করে জম্মু-কাশ্মীর এবং লাদাখ এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয় উপত্যকাকে।

জম্মু ও কাশ্মীরের আমজনতার উন্নতির স্বার্থেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করে কেন্দ্রীয় সরকার। সেই সময় থেকেই নিরাপত্তার খাতিরে নানা ব্যবস্থা নেওয়া হয়েছিল সেখানে। অগস্ট মাসের শুরুতেই জঙ্গি হামলার আশঙ্কা করে অমরনাথযাত্রীদের সরিয়ে আনা হয়। পর্যটক ও পড়ুয়াদের কাশ্মীর ছাড়ার নির্দেশিকা জারি করা হয়। একই সময়ে ব্রিটেন ও ইজরায়েল সরকার তাদের দেশের নাগরিকদের কাশ্মীরে যেতে নিষেধ করে। ইজরায়েল সরকারের সন্ত্রাস দমন শাখার তরফ থেকে একটি লিখিত বিবৃতিতে তাদের নাগরিকদের জম্মু-কাশ্মীরে যাওয়া থেকে বিরত হতে বলে। যারা ইতিমধ্যেই সেখানে রয়েছেন, তাঁদেরও অবিলম্বে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছিল। আশা করা যায়, জম্মু কাশ্মীরের পুরানো দিনগুলো আবার নতুন করে ফিরে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *