Kedarnath & Badrinath Temples will Open on 14th and 15th May 2020

Kedarnath & Badrinath: ১৪ই ও ১৫ই মে কেদারনাথ-বদ্রীনাথ মন্দির খুলবে

ভ্রমণ

ভাইরাসের চাপ কাটিয়ে ভারতের বিখ্যাত দুই মন্দিরের (Kedarnath & Badrinath) প্রবেশ পথ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেদারনাথ মন্দিরের দরজা …

ভাইরাসের চাপ কাটিয়ে ভারতের বিখ্যাত দুই মন্দিরের (Kedarnath & Badrinath) প্রবেশ পথ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেদারনাথ মন্দিরের দরজা বছরের মধ্যে ৬ মাস খোলা থাকে। ৬ মাস বন্ধ থাকে। শীতের জন্য মন্দিরের দরজা এখন বন্ধ। আগামী ১৪ই মে মন্দিরের দরজা খুলে যাচ্ছে ভক্তদের জন্য। এরসাথে আর ১৫ই মে খুলছে বদ্রীনাথ মন্দির। আগামী ৩রা মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধির ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। সেই কথা মাথায় রেখেই মন্দির খোলার ব্যাপারে আরও সাবধানী হল দুই মন্দির কর্তৃপক্ষ।

Badrinath Temples will Open on 15th May 2020
Badrinath Temples will Open on 15th May 2020

কেদারনাথ মন্দির হিন্দুদের অন্যতম প্রধান তীর্থস্থান। এটি ভারতের উত্তরাখণ্ড রাজ্যের গাড়োয়াল হিমালয় পর্বতশ্রেণীতে অবস্থিত কেদারনাথ শহরে মন্দাকিনী নদীর তীরে স্থাপিত একটি শিব মন্দির। এখানকার তীব্র শীতের জন্য মন্দিরটি কেবল এপ্রিল মাসের শেষ থেকে কার্তিক পূর্ণিমা অবধি খোলা থাকে। শীতকালে কেদারনাথ মন্দিরের মূর্তিগুলিকে ছয় মাসের জন্য উখিমঠে নিয়ে গিয়ে পূজা করা হয়। বদ্রীনাথ মন্দির হল ভারতের উত্তরাখণ্ড রাজ্যের বদ্রীনাথ শহরে অবস্থিত একটি হিন্দু মন্দির। এই মন্দিরের অপর নাম বদ্রীনারায়ণ মন্দির। এটি হিন্দু দেবতা বিষ্ণুর মন্দির।

IRCTC Tourism Packages ট্রেনে ৬ রাত ও ৭ দিনের এই ট্যুর – আরও জানতে ক্লিক করুন …

বদ্রীনাথ শহর ও বদ্রীনারায়ণ মন্দির ‘চারধাম’ ও ‘ছোটো চারধাম’ নামে পরিচিত তীর্থগুলির অন্যতম। বদ্রীনাথ মন্দির ‘দিব্য দেশম’ নামে পরিচিত ১০৮টি বৈষ্ণব তীর্থেরও একটি। প্রতি বছর এপ্রিল মাসের শেষভাগ থেকে নভেম্বর মাসের প্রথম ভাগ পর্যন্ত ছয় মাস এই মন্দিরটি খোলা থাকে। উত্তরাখণ্ডের এই দুই জনপ্রিয় ও বিখ্যাত ধর্মীয়স্থানে প্রতিবছরই হাজার হাজার ভক্তের ভিড় হয়। দেশের প্রতিটি প্রান্ত থেকে ভক্তের সমাগম ঘটে এখানে। করোনাভাইরাসের জেরে দুই ধামের দুই পুরোহিত কোয়ারানটিনে ছিলেন। মনে করা হয় ১ হাজার ২০০ বছর আগে আদি শঙ্করাচার্যের হাত ধরেই এই কেদারনাথ মন্দিরের প্রতিষ্ঠা হয়। মন্দাকিনী ও সরস্বতী নদীর ধারে তৈরি হয় কেদারনাথ মন্দির।

শিলিগুড়ি থেকে কাঠমান্ডু চালু হচ্ছে সরকারি বাস – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *