Pocket Friendly Siliguri to Kathmandu Bus Service

Siliguri to Kathmandu Bus: শিলিগুড়ি-কাঠমাণ্ডু বাস

ভ্রমণ

সেই সব সামলে এবার শিলিগুড়ি থেকে কাঠমান্ডু (Siliguri to Kathmandu Bus) এবার সরাসরি চালু হচ্ছে সরকারি বাস। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন …

প্রয়োজনটা ছিল অনেকদিন ধরেই। সাথে নানাবিধ সমস্যাও ছিল। সেই সব সামলে এবার শিলিগুড়ি থেকে কাঠমান্ডু (Siliguri to Kathmandu Bus) এবার সরাসরি চালু হচ্ছে সরকারি বাস। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থা চালু করছে এই গুরুত্বপূর্ণ পরিষেবা। পরিবহণ দফতর সূত্রে জানা যাচ্ছে, আগামী ফ্রেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই চালু হয়ে যাচ্ছে এই পরিষেবা। শিলিগুড়ি শহর, উত্তর পূর্ব ভারতের অন্যতম গেটওয়ে। যেখান থেকে সহজেই দার্জিলিং, ডুয়ার্স যাওয়া যায়, তেমনই চলে যাওয়া যায় নেপাল, ভুটান।

Pocket Friendly Siliguri to Kathmandu Bus Service
Pocket Friendly Siliguri to Kathmandu Bus Service

উত্তরের শিলিগুড়ি থেকে কাঠমাণ্ডুর দূরত্ব ৪৮৫ কিমি। টানা ১১ ঘণ্টার যাত্রা শেষে নেপালের রাজধানীতে প্রবেশ করা যাবে। যাত্রীদের কথা ভেবে বাসের ভাড়া যত কম রাখা সম্ভব, সেদিকেই নজর দিচ্ছে রাজ্য সরকার। জানা যাচ্ছ, এই পরিষেবায় মোট ৬টি ভলভো বাস চালানো হবে। আর প্রতিদিন একটি করে বাস শিলিগুড়ি থেকে কাঠমাণ্ডু যাবে। অন্যদিকে কাঠমাণ্ডু থেকেও প্রতিদিন একটি করে বাস শিলিগুড়ি আসবে। এই পরিষেবার ভাড়া জনপ্রতি ১৩৫০ টাকা। এই প্রথম শিলিগুড়ি-কাঠমান্ডু এই বাস পরিষেবা চালু হচ্ছে।

গত বছর একটি বেসরকারি পরিবহন সংস্থা শিলিগুড়ি থেকে কাঠমান্ডু বেসরকারি বাস পরিষেবা চালু করেছে। প্রতিটি বাসই শীতাতপ নিয়ন্ত্রিত। প্রত্যেক বাসে থাকছে ৪৪ টি করে আসন। বাসে মাথা পিছু ভাড়া মাত্র ১২৫০ টাকা। এবার সরাসরি সরকার এই বাস চালু করতে চলেছে। কলকাতা থেকে কাঠমান্ডু বিমানে ভাড়া প্রায় ১৫ হাজারের কাছাকাছি। এছাড়া ট্রেনে নেপাল গেলেও যে টাকা খরচ হবে তার চেয়ে বাস অনেক সস্তা হবে। বাগডোগরা থেকেও বিমানের ভাড়া, বাসের ভাড়ার চেয়ে প্রায় ৫ গুণ বেশি। তাই কম পয়সায় প্রকৃতি দেখতে দেখতে যেতে পারবেন যাত্রীরা।পরিষেবা চালু হলে পর্যটনের নতুন দিগন্ত খুলবে বলে মনে করছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *