Thailand's Maya Bay Beach will Remain Closed to Tourists Till 2021

২০২১ সাল পর্যন্ত বন্ধ থাইল্যান্ডের স্বপ্নের মায়া সৈকত।

আন্তর্জাতিক ভ্রমণ

Thailand’s Maya Bay Beach will Remain Closed to Tourists Till 2021

বন্ধ করার আগে সৈকতটিতে প্রতিদিন ৫ হাজার পর্যটকের সমাগম ছিল। এতে বেশির ভাগ প্রবাল মরে যাচ্ছিল।

থাইল্যান্ডের দর্শনীয় জায়গাগুলোর মধ্যে অন্যতম মায়া সমুদ্রসৈকত। হলিউড-বলিউডের অসংখ্য সিনেমার চিত্রায়ণ হয়েছে এখানে। থাইল্যান্ডের ফি ফি লে দ্বীপের (Phi Phi Leh island) মায়া সমুদ্র সৈকত (Maya Bay Beach) গত বছর সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল।

সৈকতটি ২০২১ সাল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ‘দ্য বিচ’ চলচ্চিত্রের চিত্রায়ণ হয়েছে এই সৈকতে। ২০০০ সালের এই ছবিতে হলিউড তারকা লিওনার্দো ডিকাপ্রিও অভিনয় করেন। এ ছবির কল্যাণেই এই সৈকতে পর্যটকদের আনাগোনা বেড়ে যায়।

Thailand's Maya Bay Beach will Remain Closed to Tourists Till 2021
Thailand’s Maya Bay Beach will Remain Closed to Tourists Till 2021

২০১৮ সালে সেখানে ২৫ লাখ পর্যটক সমাগম হয়েছিল। প্রতিদিন ছয় হাজারেরও বেশি ভ্রমণকারী উপস্থিত হতো এই সৈকতে। বন্ধ করার আগে সৈকতটিতে প্রতিদিন ৫ হাজার পর্যটকের সমাগম ছিল। এতে বেশির ভাগ প্রবাল মরে যাচ্ছিল। এরপর গত বছর সৈকতটি বন্ধ করে দেওয়া হয়।

কর্তৃপক্ষ পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞার মেয়াদ দুই বছর বাড়িয়েছে। মায়া সমুদ্রসৈকতের পরিবেশ ঠিক রাখতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।স্থানীয় পর্যটন সংস্থার প্রধান ওয়াত্তানা রারনাগসামুত এএফপিকে বলেন, স্থানীয় বাসিন্দাদের উপার্জনের ব্যবস্থা করার জন্য গণশুনানি হওয়া দরকার।

অতিরিক্ত পর্যটকের চাপে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হওয়ায় গত বছর থাইল্যান্ডের মায়া সমুদ্র সৈকত সাময়িক বন্ধ করা হয়েছিল। জানা গেছে, অতিরিক্ত পর্যটকের উপস্থিতির কারণে বন্যপ্রাণী ,উপকূলীয় গাছপালা ধ্বংসের মুখে। পর্যটকরা প্লাস্টিক পণ্যসহ বিভিন্ন ময়লা-আবর্জনা সাগরে ও বেলাভূমিতে ফেলে প্রাকৃতিক সৌন্দর্য বিনষ্ট করেছে।

আর এবার ২০২১ সাল পর্যন্ত সমুদ্র সৈকতটি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আগামীতে যখন আবার এই সৈকতটি চালু করা হবে তখন পর্যটকদের আনাগোনা সীমিত করতে হবে। এছাড়া সৈকতের জলে নৌকা চলাচল নিষিদ্ধ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *