Travel to Joypur Forest in Bankura

Joypur Forest: মনভরানো জয়পুর ফরেস্ট ভ্রমণ

ভ্রমণ

একদিনের জন্য পিকনিক কিংবা শুধু জঙ্গল ঘুরতে বেশ ভালো লাগে। তাই একবারের জন্য জয়পুর জঙ্গল (Joypur Forest) গিয়ে সবান্ধবে মন ভরিয়ে আসুন।

পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার জয়পুর ফরেস্ট (Joypur Forest)একটা সংক্ষিপ্ত ছুটি কাটাবার মনোরম এক পরিবেশ। পায়ের তলায় বিছিয়ে দিয়েছে নরম সবুজ গালিচা আর মাথার উপর আকাশছোঁওয়া শাল, সেগুন, টিকের চাঁদোয়া। মাঝে শুধু ছুটির অনাবিল আনন্দ আর আরণ্যক জীবন। এই জঙ্গলের ঘনত্ব খুব বেশি না হলেও, একদিনের মনোরঞ্জনের জন্য খুব আদর্শ জায়গা। একদিনের জন্য পিকনিক কিংবা শুধু জঙ্গল ঘুরতে বেশ ভালো লাগে। তাই একবারের জন্য জয়পুর জঙ্গল গিয়ে সবান্ধবে মন ভরিয়ে আসুন।

 Joypur Forest in Bankura Tour
Joypur Forest in Bankura Tour

কি দেখবেন এখানে —-

জয়পুরের জঙ্গল কিন্তু আদপেই ছোটখাটো নয়। আবার এমন কিছু হালকাও নয়। শাল, সেগুন, টিক, পলাশ, মহুয়া এতটাই ঘন হয়ে ঘিরে রেখেছে জঙ্গলের পরিসরকে যে বেশ কয়েক জায়গায় সূর্যের আলো মাটি ছুঁতে পারে না! জঙ্গল সফরে বেরোলে কয়েক মিনিট অন্তর অন্তর থেমে থাকতে হবে। রাস্তা পেরিয়ে যাওয়ার জন্য জায়গা ছেড়ে দিতে হরিণের দলকে! হাতির দেখা কপাল ভাল থাকলে মিলবে। আর অন্য পশুদের দর্শনলাভের জন্য জঙ্গলের মাঝেই রয়েছে বিরাট ওয়াচ টাওয়ার! সেখানে ওঠা এবং উপর থেকে পাখির চোখে জঙ্গলকে দেখা- নিঃসন্দেহে একটা আলাদা মাত্রা যোগ করবে ছুটির আমেজে।

Travel to Joypur Forest in Bankura
Travel to Joypur Forest in Bankura

এই জঙ্গলে দেখার জন্য, কোন মন্দির বা কোন পাহাড় পর্বত কিছু নেই। তবে এখানে আছে বিশাল বিশাল মহিরুপি গাছ, ছোট ছোট সুন্দর গাছ, আর আছে বিভিন্ন ফুলের বাহার। এই ফুলে ফুলে কত বাহারি প্রজাপতি মধু সংগ্রহ করছে, গাছে গাছে কত চেনা অচেনা পাখি গান গাইছে, নিজেদের মধ্যে ঝগড়া করছে, আপনার এই প্রাকিতিক বৈচিত্র্যপূর্ণ জয়পুর জঙ্গল মনকে ভরিয়ে দেবে। জয়পুর জঙ্গলে বহু জাতির মাশরুম দেখতে পাওয়া যায়।আদিবাসীদের গ্রাম ও জঙ্গলের মাঝে ঘুরে ঘুরে দেখতে পারেন তাদের জীবনযাত্রা কত বৈচিত্র্যপূর্ণ।এদের চাহিদা যে কত কম তা দেখলে আপনি অবাক হয়ে যাবেন।

Joypur Forest in Bankura
Joypur Forest in Bankura

আপনি রাত্রে জঙ্গলের অভিজ্ঞতা নিতে চাইলে ফরেস্ট বাংলোয় থাকতে পারেন। বনলতার মধ্যেও থাকার ব্যবস্থা আছে। কখনোই বড় গাছ ছাড়া ছোটখাটো কোন মাসরুম বা অ্যালগি বা ফানঞ্জিতে হাত দেবেন না — বিষক্রিয়া হতে পারে। খাবারে সঙ্গে জল নিতে ভুলবেন না, কারণ জঙ্গলের ভিতর জল পাওয়া যায় না। অবশ্যই শুকনো খাবার কিছু সঙ্গে রাখবেন। জঙ্গলের ভিতরে ঢোকার আগে আপনারা থানায় জানিয়ে জানিয়ে রাখলে ভালো হয়। একটু জঙ্গলে রোমান্স উপভোগ জন্য জয়পুর ফরেস্ট আসতে পারেন।

Joypur Forest
Joypur Forest

এখানে কিভাবে যাবেন—-

জয়পুর ফরেস্ট যাওয়ার জন্য কোন ট্রেনের ব্যবস্থা নেই। তাই বাস-ই একমাত্র সম্বল। হাওড়া থেকে বিষ্ণুপুর গামী অনেক বাস আছে। বিষ্ণুপুরে ঢোকার 15 কিলোমিটার আগে জয়পুর ফরেস্ট। আবার ট্রেনে হাওড়া খড়্গপুর হয়ে, খড়গপুর থেকে বাঁকুড়া গামী যে কোন ট্রেনে এসে, বিষ্ণুপুরে নামুন। এবার বিষ্ণুপুর থেকে চার চাকার গাড়ি করে, বা বাসে 15 কিলোমিটার রাস্তা এই জয়পুর।

থাকবেন কোথায় —–

জয়পুর জঙ্গলে বনবিভাগের ফরেস্ট বাংলো আছে। তাছাড়া বনলতা নামের একটি মাত্র রেস্টুরেন্ট হোটেল আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *