Uttarakhand Govt Shuts Down Lakshman Jhula Suspension Bridge

পর্যটনের অন্যতম আকর্ষণ লছমন ঝুলা সেতু বন্ধ|

ভ্রমণ

প্রত্যেক বছর অগণিত মানুষ এখানে আসে| কিন্তু সাধারণ মানুষের জন্য বন্ধ হয়ে গেল হৃষীকেশের সেই বিখ্যাত লছমন ঝুলা।

ভারতীয় পর্যটনের ক্ষেত্রে একটা দৃষ্টান্ত লছমন ঝুলা| প্রত্যেক বছর অগণিত মানুষ এখানে আসে| কিন্তু সাধারণ মানুষের জন্য বন্ধ হয়ে গেল হৃষীকেশের সেই বিখ্যাত লছমন ঝুলা। ঋষিকেশের একটি জনপ্রিয় এবং দর্শনীয় স্থান এটি। যেকোনো পর্যটক বা তীর্থযাত্রীরা হৃষীকেশ বেড়াতে এলেই এই ঝুলন্ত সেতুতে আসেন।

গঙ্গার উপরেই রয়েছে সেই সেতু। গতকাল শুক্রবার হৃষীকেশের প্রশাসনের তরফ থেকে সেতু বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাধীনতার আগে সেই ১৯২৩-এ খোলা হয় এই সেতু। তারপর থেকেই ক্রমশ জনপ্রিয়তা বাড়ে লছমনঝুলার।

Uttarakhand Govt Shuts Down Lakshman Jhula Suspension Bridge
Uttarakhand Govt Shuts Down Lakshman Jhula Suspension Bridge

হৃষিকেশে আসা সকলের কাছে ব্রিটিশ আমলে তৈরি এই সেতু অন্যতম আকর্ষণ। আসলে গঙ্গার পশ্চিম তীরে এই সেতু তপোবন গ্রাম ও তেহরি–কে যুক্ত করেছে। পুরান মতে, রামায়ণের সময়ে লক্ষ্মণ চটের দড়ির সাহায্যে গঙ্গার এই অংশটি পার হয়েছিলেন। সেইখান থেকে এর নাম লছমন ঝুলা।

কিন্তু সেতুর খারাপ অবস্থার জন্য আপাতত বন্ধ রাখা হয়েছে।সারাই হয়ে ব্রিজ নতুন করে খোলার নির্দেশ দেওয়া হচ্ছে, ততক্ষণ কেউই এই সেতুতে চলাফেরা করতে পারবেন না।

কিছুদিন আগে পূর্ত দফতরের পক্ষ থেকে একটি সার্ভে করা হয়। সেখানে দেখা যায়, দীর্ঘদিন ধরে মেরামতের কাজ বাকি আছে। তাই সেতুর অনেক অংশই বিপজ্জনক অবস্থায় পৌঁছেছে। ফলে যে কোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। এই সেতুতে যাতায়াতের পরিমাণ আগের থেকে অনেক বেড়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যত দ্রুত সম্ভব এই সেতু বন্ধ করতে হবে। একদিকে ঝুলে যেতেও শুরু করেছিল বলেই দ্রুত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।খুবতাড়াতাড়ি এই সেতুর কাজ শেষ হবে| আবার স্বমহিমায় ফিরে আসবে হৃষিকেশের অতি আকর্ষণের লছমনঝোলা সেতু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *