Jetman pilot Vince Reffet dies during training in Dubai

‘উড়ন্ত মানব’ ভিন্স রেফেট দুর্ঘটনাতে মারা গেলেন

আন্তর্জাতিক

মাত্র ৩৬ বছর বয়সী এই রেফেট (Vince Reffet dies), দুবাই জেটম্যানের অন্যতম কর্মী ছিলেন। যদিও গোটা ঘটনার তদন্তের স্বার্থে, এই বিষয়ে …

নিজস্ব সংবাদদাতা: রক্তমাংসের এই মানুষটি একেবারেই আলাদা। গোটা বিশ্বকে তিনি চমকে দিয়েছিলেন। তিনি ‘উড়ন্ত মানব’ স্টান্টম্যান ভিন্স রেফেট। দুই পায়ে হাঁটার সাথে তিনি সাবলীল ভাবে আকাশে উড়তে ভালোবাসতেন। দুবাইয়ের মরুভূমিতে, প্রশিক্ষণের সময় এক দুর্ঘটনায় পড়ে তিনি নিহত হন। মাত্র ৩৬ বছর বয়সী এই রেফেট (Vince Reffet dies), দুবাই জেটম্যানের অন্যতম কর্মী ছিলেন। যদিও গোটা ঘটনার তদন্তের স্বার্থে, এই বিষয়ে বিস্তারিত কিছু জানা যাচ্ছে না। বিশ্বের একাধিক স্যোশাল মিডিয়াতে তিনি উড়ন্ত মানব হিসেবে পরিচিত।

Jetman pilot Vince Reffet dies during training in Dubai
Jetman pilot Vince Reffet dies during training in Dubai

তার সাহসিকতা তারিফ করতেই হয়। পৃথিবীর সবচেয়ে উঁচু, দুবাইয়ের ‘বুর্জ খলিফা’ থেকে লাফ দিয়ে রেকর্ড গড়েছিলেন এই উড়ন্ত মানব রেফেট। এরপর দ্রুত তার নাম সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। এরপর আল্পস পর্বতমালার ওপর থেকে লাফ দিয়ে প্রশংসা কুড়িয়েছিলেন রেফেট। দুবাইভিত্তিক কোম্পানি জেটম্যানের হয়ে একাধিক বিপজ্জনক ও চ্যালেঞ্জিং কাজের স্টান্ট হিসেবে এগিয়ে এসেছিলেন এই অতি সাহসী রেফেট। তবে এই মৃত্যু, চ্যালেঞ্জের জগৎকে একটু নাড়িয়ে দিয়েছে।

[ আরও পড়ুন ] চীন সরকারের নৃশংসতার বিরুদ্ধে উইঘুর ও মুসলিম

অনেক আগে আলাদা স্যুট পরে মাটি থেকে সোজাসুজি টেক অফ করেন তিনি। প্রায় দু’কিলোমিটার উপর পর্যন্ত আকাশে ভাসেন ডেয়ারডেভিল স্টান্টম্যান ভিন্স রেফেট।
১০০ শতাংশ স্বাধীন ভাবে মানব উড়ানের ক্ষেত্রে একটি ছিল একটা বড় মাইল ফলক। দুবাইয়ের আকাশে জেটম্যানের সাহায্যে ভিন্স, প্রায় ১৮০০ মিটার উপর পর্যন্ত উড়েছিলেন। যদিও এর আগে ফ্রান্সে, এমন এক যন্ত্রের সাহায্যে উড়তে দেখা যায়। কিন্তু সেক্ষেত্রে ইঞ্জিন পায়ের নীচে লাগানো ছিল। বিমানের মতো কোনও ডানার ব্যবস্থা ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *