26000 Afghan children killed or maimed since 2005

আফগান যুদ্ধে নিহত বা পঙ্গু ২৬ হাজার শিশু

আন্তর্জাতিক

২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে আফগানিস্তানে মারা গেছে বা পঙ্গু হয়েছে কমপক্ষে ২৬,০২৫টি শিশু (26000 Afghan children killed)।

নিজস্ব সংবাদদাতা: যুদ্ধ গুটিকয়েক মানুষের স্বস্তি দিলেও, তা অগণিত মানুষের কাছে সর্বনাশা হয়ে দাঁড়ায়। একটা দেশের মেরুদন্ড ভেঙে যায় একটা যুদ্ধে। কিন্তু অনেক সময় দেখা যায়, কিছু যুদ্ধকে খুব ধীরে সচল করে রাখা হয়। আগামী প্রজন্ম শেষ হয়ে যায় অস্ত্র যুদ্ধে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গত ১৪ বছরে, প্রতিদিন গড়ে পাঁচটি শিশু নিহত বা আহত হয়েছে। প্রখ্যাত সেভ দ্য চিলড্রেন এই তথ্য সামনে এনেছে। ২০০৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে আফগানিস্তানে মারা গেছে বা পঙ্গু হয়েছে কমপক্ষে ২৬,০২৫টি শিশু (26000 Afghan children killed)।

26000 Afghan children killed or maimed since 2005
26000 Afghan children killed or maimed since 2005

সম্প্রতি জেনেভায় গুরুত্বপূর্ণ এক বৈঠক হয়। সেখানে এই বিস্ময়ের তথ্য প্রকাশ করে “সেভ দ্য চিলড্রেন”। একই সাথে এই সংগঠনটি দাতা দেশগুলোর প্রতি আফগান শিশুদের ভবিষ্যৎ রক্ষায় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে। দেখা যাচ্ছে, শুধু ২০১৯ সালে, ৮৭৪ শিশু নিহত ও আহত হয়ে ২২৭৫টি শিশু পঙ্গু হয়েছে এই নারকীয় আফগান যুদ্ধে। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সেই দেশের সরকার, তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘদিন ধরে চলছে আলোচনা চলছে। তবে সাম্প্রতিক সময়ে আফগান সরকার ও তালেবানের মধ্যেও হিংসা বাড়ছে।

[ আরও পড়ুন ] ইতালিতে মিললো প্রায় যীশু যুগের প্রভু-ভৃত্যের দেহাবশেষ

কিছুদিন আগেই কাবুলে রক্তক্ষয়ী এক রকেট হামলায় অন্তত আটজন নিহত ও ৩০ জন আহত হয়েছেন। তবে পরিস্থিতি বুঝে, ইতিমধ্যে যুক্তরাষ্ট্র সেখান থেকে নিজেদের সেনা কমানোর ঘোষণা নিয়েছে। জানা যাচ্ছে, বিশ্বে শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক ১১ দেশের মধ্যে একটি দেশ এই আফগানিস্তান। সরকারি সেনা ও সরকারবিরোধী বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর মধ্যে লড়াই, বোমা বিস্ফোরণ ও আত্মঘাতী হামলায় এই দেশের অগণিত শিশুরা হতাহত হয়। ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে সেখানকার স্কুলগুলোতে তিন শতাধিক হামলা হয়েছে। তাই যেকোনো মূল্যে এই যুদ্ধের শেষ হাওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *