2nd world war era bomb goes off in Poland during defusal operation

জলের নিচে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বোমা ফাটল

আন্তর্জাতিক

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা (World war era bomb) বিস্ফোরণ ঘটেছে। এই অবাক করা ঘটনাটি ঘটেছে পোল্যান্ড। নৌবাহিনীর …

নিজস্ব সংবাদদাতা: ইতিহাসের বিষয় হঠাৎ জীবন্ত হয়ে উঠলো। এক লহমায় বিস্ফোরণ ঘটে গেলো হলেন নিচে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি বোমা (World war era bomb) বিস্ফোরণ ঘটেছে। এই অবাক করা ঘটনাটি ঘটেছে পোল্যান্ড। নৌবাহিনীর আধিকারিকেরা সেও বোমাকে নিষ্ক্রিয় করার চেষ্টা করছিল। ঠিক সেই সময় এই বিস্ফোরণ ঘটে। তবে সৌভাগ্যবশত এই বিস্ফোরণে কেউ ক্ষতিগ্রস্থ হননি। বাল্টিক সাগরের কাছে একটি খাঁড়িতে পড়ে ছিল এই বোমা। ৫ হাজার কেজির ওই বোমা বিস্ফোরণে জল লাফিয়ে উঠল কয়েক তলা বাড়ির সমান।

2nd world war era bomb goes off in Poland during defusal operation
2nd world war era bomb goes off in Poland during defusal operation

জানা যাচ্ছে, ১৯৪৫ সালে নাৎসি বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের সময়ে বোমাটি ফেলে রয়্যাল এয়ারফোর্স। এই শক্তিশালী বোমার ডাক নাম “টল বয়”। এছাড়া এটি আর্থকোয়েক বোমা নামেও পরিচিত। উত্তর পোল্য়ান্ডের সিনোজেসির খাঁড়িতে ড্রেজিং করার সময়ে ওই বোমাটি পাওয়া যায়। জলস্তরের ১২ মিটার নীচে ওই বোমার মুখ বেরিয়ে ছিল। বোমাটি ৬ মিটার লম্বা। এর ওজন ৫৪০০ কেজি। আর ভেতরে ছিল ২.৪ টন টিএনটি। যা সেই সময়ের যুদ্ধের ক্ষেত্রে ধ্বংসকারী ভূমিকা পালন করতো।

[ আরও পড়ুন ]  আফগানিস্তানে বাহিনীর হাতে ৭০ তালেবান নিহত

এই বোমাটি যেখানে পড়ে ছিল তার থেকে ৫০০ মিটার দূরে আছে একটি ব্রিজ। তাই পোলান্ড নেভি বিস্ফোরণ ঘটিয়ে বোমাটিকে নষ্ট করার পরিকল্পনা বাতিল করে। ১৯৪৫ সালে ব্রিটেনের রয়েল এয়ার ফোর্স -এর ৬১৭তম স্কোয়াড্রন ল্যাঙ্কাস্টার থেকে ১৮টি বোমারু বিমান পাঠিয়েছিল। সেই সময়ে কমবেশি ১২টি টলবয় বোমা ফেলা হয়। কিন্তু মনে হচ্ছে, তখন একটি বোমা ফাটেনি। যদিও এই বোমাটি নিষ্কৃয় করার আগে সেখান থেকে ৭৫০ জনকে অন্যত্র সরিয়ে ফেলা হয়। আর ১৬ কিমির মধ্যে সব জলযান বন্ধ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *