A deadly 7.5 magnitude earthquake hits Maxico can result into Tsunami

ভূমিকম্প মেক্সিকোতে – ৭.৪ তীব্রতাতে, সুনামির আশংখ্যা

আন্তর্জাতিক

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে একটি শক্তিশালী ভূমিকম্প (Earthquake hits Mexico) আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৪।

নিজস্ব সংবাদদাতা : করোনা আবহাওয়াতে, প্রকৃতি ছেড়ে কথা বলছে না। পৃথিবী প্রায় সকল প্রান্তেই সমস্যা তৈরী হচ্ছে। এর মধ্যে মানুষকে সবথেকে ভাবাচ্ছে ভয়াবহ ভূমিকম্প। উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে একটি শক্তিশালী ভূমিকম্প (Earthquake hits Mexico) আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৪।

A deadly 7.5 magnitude earthquake hits Maxico
A deadly 7.5 magnitude earthquake hits Maxico

স্থানীয় সময় সকাল ১০টা ২৯ মিনিটে ওয়াক্সাকা পার্বত্য অঞ্চলের হুয়াতুলকো শহরে এই কম্পনটি আঘাত হানে। অন্তত পাঁচ জনের মৃত্যুর কথা জানিয়েছেন সেদেশের বেসামরিক সুরক্ষা দফতর। তৈরী হয়েছে সুনামির আতঙ্ক। এলাকাতে ফাটল ধরেছে বহু বাড়িতে। ভয়ে বহুতল ছেড়ে বহু মানুষ রাস্তায় এসে জড়ো হয়েছেন। মেক্সিকোর রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ জানান, হুয়ালটুলকতে বহুতল ধসে পড়ে মারা গেছেন একজন।

A deadly 7.5 magnitude earthquake hits Maxico can result into tsunami
A deadly 7.5 magnitude earthquake hits Maxico can result into tsunami

কিছু বাড়ির দেওয়াল ও দরজা-জানলার কাচ ভেঙেছে। ওয়াক্সাকার গভর্নর আলেজান্দ্রো মুরাত জানান, সান জুয়ান ওজোলোটেপেকের একটি পাহাড়ি গ্রামে বাড়ি ভেঙে পড়ে একজন মারা গেছেন। এ ছাড়া ফেডেরাস সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ দু জনের মৃত্যুর খবর জানিয়েছে।

[ আরও পড়ুন ] ট্রাম্প H1B Visa সহ বেশ কিছু ভিসা বাতিল করলেন

করোনার ত্রাসে মানুষ এখন গৃহবন্দী। ভূমিকম্প মানুষকে ঘর থেকে বার করে দিয়েছে। এর আগে ২০১৭ সালে মেক্সিকোর মধ্যাঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প হয়। সেই সময় ২১৭ জন মারা যায় ৷ ধসে পড়েছিল রাজধানী মেক্সিকো সিটির অসংখ্য ভবন। সেই ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মোরেলোস ও পুয়েবলা রাজ্যে।

[ আরও পড়ুন ] চীনের বিরুদ্ধে মিসাইল বসালো জাপান ও আমেরিকা

তবে এই ভূমিকম্পে বন্দর, বিমানবন্দর বা তেল কোম্পানিগুলোর কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। সকল নাগরিককে সতর্ক থাকার অনুরোধ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *