Abiy Ahmed Ali wins Nobel Peace Prize 2019

Abiy Ahmed Ali: নোবেল শান্তি পুরস্কার, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক

এবছর শান্তিতে নোবেল পুরস্কার পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী (Abiy Ahmed Ali)। শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতার জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

এবছর শান্তিতে নোবেল পুরস্কার পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী (Abiy Ahmed Ali)। শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতার জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে। আজ শুক্রবার নরওয়ের স্থানীয় সময় সকাল ১১টায় রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি এবারের শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে।গত বছর ইরিত্রিয়ার সঙ্গে একটি শান্তি চুক্তিতে সম্মত হয় ইথিওপিয়া। এতে ১‌৯৯৮-২০০০ সালের সীমান্ত যুদ্ধের পর গত ২০ বছরের অচলাবস্থার নিরসন হয়েছে। ওই যুদ্ধে ৭০ হাজারের বেশি লোক নিহত হয়েছেন।

সাংবাদিক বৈঠকে প্রাপক হিসেবে তাঁর নাম ঘোষণা করে সচিব বিয়ার্ত্র অ্যান্ডারসন বলেন, ‘‘সামাজিক ন্যায়, ঐক্য স্থাপনে আবি আহমেদের ভূমিকা অতুলনীয়। তাই পুরস্কৃত করা হচ্ছে তাঁকে।’’গোটা বিশ্বই মনে করেছিল এই বছর নোবেল শান্তি পুরস্কার পেতে চলেছে ১৬ বছর বয়েসি আন্দেলনকারী গ্রেটা থুনবার্গ। তবে আবি আহমেদকেই বেছে নিল নোবেল কমিটি। এ বছর শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ৩০১টি মনোনয়ন জমা পড়েছিল। এর মধ্যে ২২৩ জন ব্যক্তি ও বাকি ৭৮টি প্রতিষ্ঠান।

স্যর আলফ্রেড নোবেলের মৃত্যুদিনে নরওয়ের ওসলোতে ন মিলিয়ন সুইডিশ ডলার মূল্যের এই পুরস্কার প্রদান করা হয়। ১৮৯৫ সালে এই পুরস্কার দেওয়া হচ্ছে। আবি বহুবছর ধরে প্রতিবেশি রাষ্ট্র ইরিত্রিয়ার সঙ্গে শত্রুতার সম্পর্ককে বর্তমানে একটি সুস্থ সম্পর্কে পরিণত করতে সফল হয়েছেন। এমনকি ২০১৮ সালে ক্ষমতায় আসার পর ইরিত্রিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে “শান্তি এবং বন্ধুত্বপূর্ণ” সহবস্থানের একটি চুক্তিপত্রও স্বাক্ষর করেন। ২০১৮ সালের জুলাই মাস থেকে সীমান্ত জুড়ে শান্তির বাতাবরণ বয়ে চলেছে। কারণ সেই ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর অক্লান্ত পরিশ্রম। তাই তাঁকে পুরষ্কার বাবদ ৯০ লক্ষ সুইডিশ টাকা দেওয়া হবে। ডিসেম্বর মাসের ১০ তারিখে এই অর্থ তাঁর হাতে তুলে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *