ইয়েমেনের এডেনের বিমানবন্দরে বিস্ফোরণ

আন্তর্জাতিক

এডেনের আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ (Aden airport blast) ও গুলির আঘাতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। ইয়েমেনের …

নিজস্ব সংবাদদাতা: ইয়েমেনে বছরের শেষটা খুব খারাপ ভাবে কাটলো। উত্তর ইয়েমেনের শহর এডেনের বিমানবন্দর কেঁপে উঠল বিস্ফোরণে। ইয়েমেনের নির্বাসিত সরকারের মন্ত্রীরা বিমান থেকে নামার সময়, এডেন বিমানবন্দরে ঘটে এই ভয়াবহ বিস্ফোরণ। এই বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত রানওয়ে ও বেশ কয়েকটি বিমান। তবে সরকারের মন্ত্রীরা নিরাপদ আছেন বলে জানা যাচ্ছে। এডেনের আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ বিস্ফোরণ (Aden airport blast) ও গুলির আঘাতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। ইয়েমেনের নতুন সরকাররের মন্ত্রিদের বহনকারী একটি বিমান অবতরণের পরেই এই বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়।

Aden airport blast in Yemen
Aden airport blast in Yemen

জানা যাচ্ছে, মর্টার শেল দিয়ে এই বিমানবন্দরে হামলা চালানো হয়। এই হামলায় ইয়েমেন সরকারের কোনও মন্ত্রীর প্রাণহানি হয়নি। প্রধানমন্ত্রী মইন আবদুলমালিক, ইয়েমেনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত মোহাম্মদ সাইদ আল-জাবেরসহ মন্ত্রিসভার সদস্যদের নিরাপদে প্রেসিডেনশিয়াল প্রাসাদে স্থানান্তর করা হয়েছে। স্থানীয় নিরাপত্তা বাহিনী জানিয়েছে, মোট তিনটি মর্টার শেল দিয়ে বিমানবন্দরে হামলা করা হয়। তবে এই হামলা করা চালিয়েছে, সেই বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। ২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করা হয়।

[ আরো পড়ুন ] ক্রোয়েশিয়ায় ভূমিকম্প – ব্যাপক ক্ষতির সাথে মৃত ৬ জন

তখন রাজধানী সানা দখল নেয় ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে আশ্রয় নিতে বাধ্য হন ক্ষমতাচ্যুত হাদি। এই হুথির ক্ষমতা দখলের পর থেকে, হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ তাদের বিরুদ্ধে যুদ্ধ বাঁধায়। এরপর বিভিন্ন হামলায় নিহত হয় লক্ষাধিক সাধারণ মানুষ। তথ্যমন্ত্রী মোয়াম্মার আল-ইরিয়ানি জানান, ”আমরা সবাইকে আশ্বস্ত করে জানাচ্ছি, মন্ত্রী ও সরকারি কর্মকর্তারা নিরাপদে আছেন। এই বিস্ফোরণ দেশের কাজ করা থেকে আমাদের কেউ থামাতে পারবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *