Afghan govt decides to release last 400 Taliban prisoners

আফগান সরকার আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল

আন্তর্জাতিক

তালিবানদের মধ্যে থেমে যাওয়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করার জন্য এই সব বন্দিদের (Taliban prisoners) মুক্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

নিজস্ব সংবাদদাতা: চাপে হোক বা পরিস্থিতির জন্য আফগান সরকার এক কঠিন সিদ্ধান্ত নিয়েছে। গোটা বিশ্বের কাছেই এটি চরম আতংকের। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি, কারাগারে আটক ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার বিষয়টি ঘোষণা করেছেন। তালিবানদের মধ্যে থেমে যাওয়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করার জন্য এই সব বন্দিদের (Taliban prisoners) মুক্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। এই শান্তির প্রক্রিয়াতে একটা ভয় কিন্তু থেকেই যাচ্ছে।

Afghan govt decides to release last 400 Taliban prisoners
Afghan govt decides to release last 400 Taliban prisoners

তিন দিনের আলোচনার পর ৪০০ বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই পার্লামেন্ট অধিবেশনে জানান, এই দিনটি খুবই আনন্দের ও তাৎপর্যপূর্ণ। আমার কাছে যে তথ্য আছে , তাতে বলা যায়, তালেবানের ৪০০ বন্দিকে মুক্তি দেওয়ার পর আফগান সরকার ও তালেবানের মধ্যে একটা শান্তি আলোচনা কয়েক দিনের মধ্যে শুরু হতে চলেছে। আফগানিস্তানের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ জানান, পার্লামেন্টের সিদ্ধান্তের ফলে শান্তি আলোচনার পথে প্রধান বাধা দূর হয়েছে।

[ আরও পড়ুন ] উষ্ণায়নে কানাডার শেষ অক্ষত মেরু-তুষার প্রাচীরটি ধসে পড়ল

আসলে গত ২৯শে ফেব্রুয়ারি, তালেবান এবং মার্কিন সরকারের শান্তি চুক্তি সই হয়। সেখানে ৫ হাজার তালেবান বন্দির মুক্তির কথা বলা হয়। কিন্তু আফগান সরকার এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না। তাই তারা বন্দিদের মুক্তি দেদেওয়ার বিষয়ে খুব একটা আগ্রহী নয়। জানা যাচ্ছে, সেই বন্দি পাঁচ হাজার তালিবানকে মুক্তি দিলেই তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে। এবার এর সাথে আফগান সরকার আরও ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিল। আশা, শুধু হিংসা ভুলে শান্তি ফেরানো।

[ আরও পড়ুন ] চীন জীবাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তানের সঙ্গে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *