Afghan Terror Combat Kills 109 Terrorists in A Single Day

Afghan Terror: আফগানিস্তানে একদিনে মৃত্যু ১০৯ জন জঙ্গির

আন্তর্জাতিক

সন্ত্রাস দমনে (Afghan Terror) বিশাল বড় পদক্ষেপ নিলেন আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি। আফগানিস্তানের ১৫টি প্রদেশের …

আফগানিস্তানের রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে চালানো ২৪ ঘন্টার অভিযানে অন্তত ১০৯ জঙ্গির মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ৪৫ জন। এছাড়াও নিরাপত্তা বাহিনীর হাতে আটক হয়েছে ৫ জঙ্গি। সন্ত্রাস দমনে (Afghan Terror) বিশাল বড় পদক্ষেপ নিলেন আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি। আফগানিস্তানের ১৫টি প্রদেশের ১৮টি অঞ্চলে বিশেষ অভিযান চালায় সেনাবাহিনী। আহত অবস্থায় অর্ধশতাধিক জঙ্গি নিরাপত্তা বাহিনীর হাতে আটক রয়েছে। এদের মধ্যে অধিকাংশই তালেবান ও হাক্কানি নেটওয়ার্কের জঙ্গি সদস্য।

Afghan Terror Combat Kills 109 Terrorists in A Single Day
Afghan Terror Combat Kills 109 Terrorists in A Single Day

আজ মঙ্গলবার আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে টুইট করা হয়, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের ১৫ প্রদেশের ১৮টি অঞ্চলে বিশেষ অভিযান চালানো হয়। এর ফলে ১০৯ জন জঙ্গি খতম হয়েছে। তবে অভিযানে মারা যাওয়া ও আটক হওয়া সব জঙ্গি একই গ্রুপের সদস্য কি না, সে ব্যাপারে মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। বালখ প্রদেশের দৌলতাবাদ জেলার খিল্লিগুলি এলাকায় অবস্থিত আফগান সেনা ও NDS-এর যৌথ ঘাঁটিতে হামলা চালায় জঙ্গিরা। এর ফলে সাতজন সেনা জওয়ান নিহত হয়েছেন। জখম হয়েছেন আরও ছ’জন।

আসলে আফগানিস্তানের ভয়াবহ তথ্য প্রকাশ পেলো জাতিসংঘের সাম্প্রতিকতম সমীক্ষায়৷ সেখানে বলা হয়েছে, গত এক বছরে আফগানিস্তানে যুদ্ধের কারণে নিহত হয়েছেন অন্তত ১০ হাজার মানুষ৷ আহতের সংখ্যা অগুণতি৷ ২০১৬ সালের চেয়ে যা অন্ততপক্ষে ৯ শতাংশ বেশি৷ যদিও একইসঙ্গে রিপোর্টে জানানো হয়েছে যে, নিহতদের অধিকাংশই তালিবান এবং আইএস জঙ্গিদের আক্রমণের শিকার৷ শুধুমাত্র বিমান হামলাতেই নিহতের সংখ্যা গত বছরের চেয়ে ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷ নারী নিহতের সংখ্যা বেড়েছে গত বছরের চেয়ে ৫ শতাংশ৷ শুধুমাত্র ২০১৭ সালেই নিহত হয়েছে ৮৬১ জন শিশু৷ আহত অন্তত ২৩১৮ জন৷ এই ঘটনাতে কিছুটা স্বস্তি মিলবে আফগানিস্তানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *