Afghanistan Hospital Attack Kills 20

Afghanistan Hospital Attack: ভয়াবহ হামলাতে মৃত ২০ জন

আন্তর্জাতিক

পরিস্থিতি ক্রমশঃ কঠিন হয়ে উঠছে। আফগানিস্তানের একটি হাসপাতালে ভয়াবহ হামলা (Afghanistan Hospital Attack) চালানো হয়েছে।

পরিস্থিতি ক্রমশঃ কঠিন হয়ে উঠছে। আফগানিস্তানের একটি হাসপাতালে ভয়াবহ হামলা (Afghanistan Hospital Attack) চালানো হয়েছে। আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে এই হাসপাতালটি অবস্থিত। জানা যাচ্ছে, নারকীয় এ হামলায় এখন পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছে। নিয়ম মেনে তালিবান জঙ্গিরা এই হামলার দায় স্বীকার করেছে। সেই দেশের এক স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হাসপাতালটি কালাত শহরে অবস্থিত। নিহতদের মধ্যে বেশিরভাগই চিকিৎসক এবং চিকিৎসাধীন রোগী। এদিকে, তালেবানের পক্ষে থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, হাসপাতালটির পাশে অবস্থিত একটি সরকারি গোয়েন্দা কার্যালয়কে টার্গেট করে হামলা চালিয়েছে তারা।

দেশটিতে জাতীয় নির্বাচনের প্রচারণা চলছে। একই সঙ্গে কিছুদিন আগেই তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে একের পর এক হামলার ঘটনা ঘটছে। প্রায় দু’সপ্তাহ আগে তালেবানের হামলায় এক মার্কিন সেনাসহ ১২ জন নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করেই শান্তি আলোচনা বাতিল করেন ট্রাম্প। গত মঙ্গলবার প্রেসিডেন্ট আশরাফ গনির এক নির্বাচনী প্রচারণায় হামলা চালায় তালেবান। এতে ২৬ জন নিহত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানের সঙ্গে আলোচনাকে ‘মৃত’ ঘোষণা করেছেন। চলতি মাসের শুরুতে আফগানিস্তানের দীর্ঘ ১৮ বছরের সংঘাত নিরসনে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা হয়।

জাবুল প্রদেশের কালাত শহরে একটি হাসপাতালের বাইরে ট্রাক ভর্তি বিস্ফোরক নিয়ে হামলা চালানো হয়েছে। জাবুলের প্রাদেশিক প্রধান জানিয়েছেন, হামলায় হতাহতদের সংখ্যা এখনও চূড়ান্ত হয়নি তবে অন্তত ২০ জন নিহত ও একশো জন আহত হয়েছে বলে জানান তিনি। স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, ওই হামলায় হতাহতদের মধ্যে বেশিরভাগই ছিলেন চিকিৎসক ও রোগী। আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। দ্বিতীয় পাঁচ বছর মেয়াদের জন্য এ নির্বাচনেও প্রার্থী হচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তালেবান আসন্ন নির্বাচন বয়কটের ডাক দিয়েছে। ভোটাররা যেন ভোটকেন্দ্রমুখী না হয় তার জন্য আফগানিস্তানের ও বিদেশি বাহিনীগুলোর সঙ্গে লড়াই তীব্র করে তোলার শপথ নিয়েছেন তালেবান কমান্ডাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *