Alaska earthquake sparks Tsunami warning in US

শক্তিশালী ভূমিকম্প যুক্তরাষ্ট্রে – ৭.৮ মাত্রাতে সুনামির সম্ভাবনা

আন্তর্জাতিক

আলাস্কা উপকুলে আঘাত করেছে এক শক্তিশালী ভূমিকম্প (Alaska earthquake)। রিখটার স্কেলে এর মাত্রা ৭ দশমিক ৮। ফলে আশপাশের উপকূলীয় এলাকায় …

নিজস্ব সংবাদদাতা: চরম বিপর্যয়ের সামনে মার্কিন যুক্তরাষ্ট্র। ভাইরাসের সাথে হাত মেলালো ভূমিকম্প। প্রাকৃতিক বিপর্যয়ে অতংকিত মার্কিন নাগরিক ও প্রশাসন।
আলাস্কা উপকুলে আঘাত করেছে এক শক্তিশালী ভূমিকম্প (Alaska earthquake)। রিখটার স্কেলে এর মাত্রা ৭ দশমিক ৮। ফলে আশপাশের উপকূলীয় এলাকায় জারি করা হয়েছে ভয়াবহ সুনামির সতর্কতা। আজ বুধবার স্থানীয় সময় মধ্যরাতে আঘাত হানে এই ভূমিকম্প।

Alaska earthquake sparks Tsunami warning in US
Alaska earthquake sparks Tsunami warning in US

শক্তিশালী এই কম্পনের কেন্দ্র আলাস্কার পেরিভাইল থেকে ৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে। গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে অন্তত ১০ কিলোমিটার গভীরে। এটি হচ্ছে চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ভূকম্পন। দক্ষিণ আলাস্কা ও আলাস্কা পেনিনসুলায় সুনামির সম্ভাবনা তৈরী হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রের ৩০০ কিলোমিটারের মধ্যে থাকা উপকূলে ভয়াবহ সুনামি আঘাত হানতে পারে।

[ আরও পড়ুন ] আগ্রাসনী চীনের বিরুদ্ধে শক্তি দেখাল তাইওয়ান

ভূমিকম্পটি কয়েক শত মাইল দূর থেকে বোঝা গেছে। এখনো পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পে বিছানা ও জানালের পর্দা অনেকক্ষণ ধরে দুলছিল। ১৮৬৭ সালে রুশ প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রের কিনে নেওয়া আলাস্কার অবস্থান ভূমিকম্প প্রবণ অঞ্চল ‘প্যাসিফিক রিং অব ফায়ার’ এলাকায়। এখানে ১৯৬৪ সালে ৯.২ মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প হয়। তৈরী হাওয়া সুনামিতে ২৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *