Alaska earthquake triggers tsunami fear

আলাস্কায় ভূমিকম্পের পর সুনামি সতর্কতা

আন্তর্জাতিক

রিখটার স্কেলে এই ভূমিকম্পের (Alaska Earthquake) তীব্রতা ছিল ৭.৫। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন জানায় …

নিজস্ব সংবাদদাতা: আবার এক মস্ত প্রাকৃতিক বিপর্যয়। যুক্তরাষ্ট্রের আলাস্কা উপকূলে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে আলাস্কার আলেউটিয়ান দ্বীপপুঞ্জের দক্ষিণ প্রান্ত। ১০০ কিলোমিটার পর্যন্ত এলাকায় প্রবল কম্পন অনুভূত হয়। এরপর সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের (Alaska Earthquake) তীব্রতা ছিল ৭.৫। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন জানায়, হালকা জনবসতিপূর্ণ আলাস্কা ও আলেউশিয়ান দ্বীপপুঞ্জসহ যুক্তরাষ্ট্রের এ রাজ্যের দক্ষিণাঞ্চলজুড়ে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

Alaska earthquake triggers tsunami fear
Alaska earthquake triggers tsunami fear

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, এই ভূমিকম্পটি ছোট নগরী স্যান্ড পয়েন্ট থেকে প্রায় ৯২ কিলোমিটার দূরে, ভূপৃষ্ঠের ৪০ কিলোমিটার গভীরে আঘাত হানে। আলাস্কার দক্ষিণ উপকূল অঞ্চলে তীব্র কম্পন অনুভূত হয়েছে। বাড়ি কেঁপে ওঠায় রাস্তায় লোকজন আতঙ্কে বার হয়ে আসে। তবে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি।

[ আরও পড়ুন ] জলের নিচে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বোমা ফাটল

জানা যাচ্ছে, আফটার শক হিসেবে আরও দু’বার ৫.৯ ও ৫.৮ মাত্রার ভূমিকম্প হয়। উপকূলের নিচু এলাকাগুলি ছেড়ে বাসিন্দারা পাহাড়ি এলাকায় বসবাস করছেন। সেই তীব্র কম্পনের পর সুনামির একটি স্রোত সেখানে বয়ে গিয়েছে। জাতীয় সুনামি ওয়ার্নিং সেন্টারের পক্ষ থেকে জানানো হয়েছে, স্যান্ড পয়েন্টের কাছে , আলাস্কা পেনিনসুলায় ২ ফুটের একটি সুনামি বয়েছে। তারপর সুনামির সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, ২ ঘন্টার পর আবার আফটার শক আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *