Attack on Cameroon Village in North-West

Attack on Cameroon: ক্যামেরুনে হামলাতে নিহত ২২

আন্তর্জাতিক

এই দেশের একটি গ্রামে সশস্ত্র গোষ্ঠী হামলা (Attack on Cameroon) চালিয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলে এ হামলা চালানো হয়েছে। এতে অন্তত ২২ জন নিহত …

ক্যামেরুন আফ্রিকার পশ্চিম ভাগের একটি রাষ্ট্র। এর উত্তরে চাদ হ্রদ, পূর্বে চাদ ও কেন্দ্রীয় আফ্রিকান প্রজাতন্ত্র, দক্ষিণে কঙ্গো, গাবন ও বিষুবীয় গিনি এবং পশ্চিমে নাইজেরিয়া ও বিয়াফ্রা উপসাগর। লম্বাটে ত্রিভুজ আকৃতির দেশটি আফ্রিকার পশ্চিম ও মধ্য অঞ্চলকে সংযুক্ত করেছে। এই দেশের একটি গ্রামে সশস্ত্র গোষ্ঠী হামলা (Attack on Cameroon) চালিয়েছে। উত্তর-পশ্চিমাঞ্চলে এ হামলা চালানো হয়েছে। এতে অন্তত ২২ জন নিহত হয়েছে। অরে এই নিহতদের মধ্যে অর্ধেকই শিশু।

Attack on Cameroon Village in North-West
Attack on Cameroon Village in North-West

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, এনতুম্বো গ্রামে শুক্রবার গভীর রাতে বেশ কয়েকজনকে জীবন্ত পুড়িয়ে মারা হয়। এখনো পর্যন্ত হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে প্রধান বিরোধী দল এ ঘটনায় সরকারি বাহিনীকে দায়ী করেছে। কিন্তু অভিযোগ অস্বীকার করেছে সেনাবাহিনী। দীর্ঘদিন ধরে ক্যামেরুনের উত্তর পশ্চিমাঞ্চলে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে অভিযান চলছে। এতে এখন পর্যন্ত তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। জাতিসংঘের মানবিক সমন্বয় সংস্থা ওসিএইচএ-র কর্মকর্তা জেমস নুয়ান জানিয়েছেন, “যে গোষ্ঠী এই ঘটনা ঘটিয়েছে তারা সামনে আরও সহিংসতা হবে বলে হুমকি দিয়েছে। আমরা যাদের সঙ্গে কথা বলেছি তারা সবাই এ ঘটনায় প্রচণ্ড আতঙ্কিত হয়ে আছে।”

ঘরবাড়ি হারিয়েছে অন্তত ৭০ হাজার নাগরিক। ক্যামেরুনের সরকারের বিরুদ্ধে বেশ কয়েকবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে। ‘স্বৈরাচারী শাসনব্যবস্থা’ ও ক্যামেরুনের নিরাপত্তা বাহিনীগুলোর প্রধানকে দায়ী করে বিবৃতি দিয়েছে দেশটির অন্যতম প্রধান বিরোধীদল ‘মুভমেন্ট ফর দ্য রিবার্থ অব ক্যামেরুন’। বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের অন্যতম নেতা আগবর এমবালা ঘটনার জন্য ‘রাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনী’ দায়ী বলে মন্তব্য করেছেন। দীর্ঘদিন ধরে ক্যামেরুনের উত্তর পশ্চিমাঞ্চলে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে অভিযান চলছে। এতে এখন পর্যন্ত তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। ঘরবাড়ি হারিয়েছে অন্তত ৭০ হাজার নাগরিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *