Aung San Suu Kyi is Leading in Myanmar Election Results 2020

Myanmar Election Results: মায়ানমারে আবার ক্ষমতায় সু চি

আন্তর্জাতিক

ধারণা করা হচ্ছে, অং সান সু চির সরকারই পুনরায় একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসবে (Myanmar Election Results 2020) ।

নিজস্ব সংবাদদাতা: আধুনিক মায়ানমারের জাতির জনক বলা হয় অং সান সু চিকে। মানানমারে সাধারণ নির্বাচনে গতকাল রবিবার ভোট নেওয়া হয়। আজ সোমবার পর্যন্ত ভোট গণনা চলছে। ভোট গ্রহণের পর শুরু হয়েছে গণনা। আর ধারণা করা হচ্ছে, অং সান সু চির সরকারই পুনরায় একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসবে (Myanmar Election Results 2020) । যদিও রোহিঙ্গা সংকটের জন্য বহির্বিশ্বে সু চির ভাবমূর্তি অনেকটা নষ্ট হয়েছে। তবে দেখা যাচ্ছে, নিজের দেশে তিনি এখনো সমান জনপ্রিয়।

Aung San Suu Kyi is Leading in Myanmar Election Results 2020
Aung San Suu Kyi is Leading in Myanmar Election Results 2020

নভেল জয়ী এই সু চি-র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) এই নির্বাচনের মাধ্যমে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসছে। মায়ানমারে অর্ধশত বছরের বেশি সময় ধরে সেনাবাহিনী ও সেনা-সমর্থিত সরকারের অবসান ঘটিয়ে ২০১৫ সালের সাধারণ নির্বাচনে মস্ত জয় পায় এনএলডি। মায়ানমারকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় উত্তরণের এখনো অনেক পথ যেতে হবে বলে অনেকে মনে করেন।

[ আরও পড়ুন ] জো বাইডেন হলেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট

আসলে এই দেশের সেনাবাহিনী এখনো ব্যাপক ক্ষমতাধর। তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়সহ পার্লামেন্টের ২৫ শতাংশ আসন তাদের জন্য বরাদ্দ হয়ে আছে। এই দেশের ৩ কোটি ৭০ লাখের বেশি নিবন্ধিত ভোটার আছে। দেশটিতে ভাইরাসের সংক্রমণ বাড়লেও অগণিত মানুষ ভোট দিতে বের হন। মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালাই এইমুহূর্তে সংক্রমণের হটস্পট। যদিও এখানকার নির্বাচন উন্মুক্ত ও স্বচ্ছ হয়নি। এই দেশের বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায়ের ২০ লাখ মানুষ ভোটবঞ্চিত হয়েছেন। শীর্ষ আদালতে গণহত্যার অভিযোগে মামলা চলছে। তবু সু চির দল আবার মায়ানমারে ক্ষমতায় আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *