Australia Heatwave Record Broken Again

Australia Heatwave: গরমে নাজেহাল অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক

ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়া মহা সংকটে। তীব্র গরমের তাপে (Australia Heatwave) পুড়ছে এই দেশ। পার্থ সহ বিভিন্ন এলাকাতে গরমের …

ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়া মহা সংকটে। তীব্র গরমের তাপে (Australia Heatwave) পুড়ছে এই দেশ। পার্থ সহ বিভিন্ন এলাকাতে গরমের ঠেলায় পারদ সবসময় ঊর্ধ্বমুখী। এবছর সব রেকর্ড ভেঙে ফেলেছে অস্ট্রেলিয়ার গরম। সবচেয়ে হাঁসফাঁস অবস্থা স্থানীয় ও পর্যটকদের। এর পেছনে আছে দাবানল। ভয়াবহ আকারে দাবানল ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে। একাধিক ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর জন্য ‘গুরুতর’ হুমকি হয়ে দাঁড়ানোয় নিউ সাউথ ওয়েলস রাজ্য ৭ দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

প্রায় ৬০ ডিগ্রি সেলসিয়াসের উপর তাপমাত্রা ছাড়িয়ে যাওয়ার রেকর্ড ইতোমধ্যেই গড়ে ফেলেছে। খুব প্রয়োজন না পড়লে গাড়ি বা বাড়ির বাইরে কাউকে বের না হওয়ার সতর্কবার্তা দিয়েছে প্রশাসন। শুধু মানুষই নয়, পোষ্যদের ক্ষেত্রেও একই সতর্কবার্তা দেওয়া হয়েছে। গত মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৯ ডিগ্রি। আর আজ বৃহস্পতিবার, সেন্ট্রাল সিডনিতে তাপমাত্রা ৪১ ডিগ্রি এবং পশ্চিমাঞ্চলে ৪৫ ডিগ্রি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে যৌথভাবে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন টিম কাজ করছে। আগুন নিয়ন্ত্রণে প্রায় দুই হাজার দমকল বাহিনী কাজ করে যাচ্ছেন। নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ বর্তমানে ১০০টিরও বেশি আগুনের সঙ্গে লড়াই করছে। কয়েক মাস ধরে এ পরিস্থিতি চলছে। এর আগে গত নভেম্বরে রাজ্যটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। জরুরি অবস্থা জারি হওয়ায় অগ্নিনির্বাপণ কর্তৃপক্ষ সমস্যা মোকাবিলায় বাড়তি শক্তি পাবে। এখন পর্যন্ত দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা ৫০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড রয়েছে। ১৯৬০ সালের ২রা জানুয়ারি দক্ষিণ অস্ট্রেলিয়ার জনবিরল ওডনাডাট্টা শহরে ওই তাপমাত্রা রেকর্ড করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *