Australia Wildfires Razed Homes

Australia Wildfires: এবার অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়া ভয়াবহ দাবানলের কবলে (Australia Wildfires)। এ ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে।

অস্ট্রেলিয়া ভয়াবহ দাবানলের কবলে (Australia Wildfires)। এ ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে। গতকাল রাজ্যের উত্তর-পূর্ব অঞ্চলের গ্রাম তাবুলামে প্রচণ্ড দাবদাহে শুকনো ঘাসে আগুন লেগে যায়। মুহূর্তেই ছড়িয়ে পড়া আগুন গ্রামে ছড়িয়ে পড়ে। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে প্রায় এক হাজার হেক্টর জায়গা পুড়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আগুন নিয়ন্ত্রণে আনতে দলে দলে দমকলকর্মী পৌঁছান ঘটনাস্থলে। জন ডেভিস এই তাবুলাম গ্রামেরই বাসিন্দা। আগুনের খবর পেয়ে তিনি দ্রুত প্রতিবেশীদের সতর্ক করেন।

ডেভিস জানান, ‘জীবনে এর চেয়েও ব্যাপক অগ্নিকাণ্ড দেখেছি আমি। তবে যখন একই দৃশ্য নিজের ঘরের বাইরে দেখি তখন সেটা অন্য কিছুই মনে হয়।’প্রায় ৩০টি বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে অথবা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। নিউ সাউথ ওয়েলসে দাবানলের আগুন ছড়িয়ে পড়েছে। নিউ সাউথ ওয়েলসে দাবানল থেকে কয়েক দফা আগুন ছড়িয়ে পড়ে। প্রতিবেশী কুইন্সল্যান্ডেও অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। ফলে বেশ কিছু এলাকায় তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। ড্যানি স্মিথ নামে রেপভিলের এক বাসিন্দা বলেন, আমি আমার বাড়ি হারিয়েছি, সবকিছু হারিয়েছি। অপর এক ব্যক্তি আগুন থেকে নিজের বাড়ি রক্ষা করতে গিয়ে অগ্নিদগ্ধ হয়েছেন। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

অগ্নিকাণ্ডের ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় আদিবাসীরা। তাদের বসবাসের বেশির ভাগ এলাকা পুড়ে গেছে। এ ছাড়া গ্রামের অনেক স্থাপনাতেও আগুন লেগে যায়। তবে এ ঘটনায় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। সব আদিবাসীকে গ্রামের বাইরে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে। আগুনে এক ব্যক্তি দগ্ধ হয়েছেন। তার অবস্থা গুরুতর। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। প্রতি বছরই সেপ্টেম্বরে বসন্তের শুরুতে অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের বিভিন্ন খরা প্রবণ এলাকায় দাবানল থেকে তীব্র আগুন চারদিকে ছড়িয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *