Ban on Gay Marriage in Russia as Most of the Russian Belief in God

Gay Marriage in Russia: রুশ সংবিধানে যুক্ত ‘ঈশ্বরে বিশ্বাস’

আন্তর্জাতিক

রাশিয়ার সংবিধানে বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব (Gay Marriage in Russia) জমা দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইংরেজি ‘Secular’ …

ইংরেজি ‘Secular’ শব্দটির বাংলায় অনুবাদ করা হয়েছে – ধর্মনিরপেক্ষতা। যে মতবাদে ধর্মকে ব্যক্তিগত বিশ্বাস ও আচরণের বিষয় রূপে গণ্য করা হয় এবং রাষ্ট্র কোনো বিশেষ ধর্মের প্রতি পক্ষপাতিত্ব করে না, যে রাজনৈতিক পদ্ধতিতে রাষ্ট্র ধর্মকে ব্যবহার করে না, তা-ই ধর্মনিরপেক্ষতা। রাশিয়ায় সমাজতান্ত্রিক বিপ্লবের পর সেখানে চরম ধর্মনিরপেক্ষতার অনুশীলন চালু হয়। বলা হয়, রাষ্ট্রই মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সমস্যার সমাধান দেবে। ধর্মে মুক্তি খোঁজার প্রয়োজন নেই। সেখানে প্রকাশ্যে ধর্ম পালন নিষিদ্ধ করা হয়। এবার রাশিয়ার সংবিধানে বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব (Gay Marriage in Russia) জমা দিয়েছেন সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Ban on Gay Marriage in Russia as Most of the Russian Belief in God
Ban on Gay Marriage in Russia as Most of the Russian Belief in God

একেবারেই অচেনা পথে পুতিনের রাশিয়া। নতুন প্রস্তাব অনুযায়ী, ঈশ্বরে বিশ্বাসের বিষয়টি নতুনভাবে সংবিধানে যোগ করা হবে এবং সমলিঙ্গে বিয়ের অধিকার রাখা হবে না। সংশোধেন খসড়াতে বলা হয়েছে, ঈশ্বরে বিশ্বাস রয়েছে রাশিয়ার, আর বিয়ে কেবল একজন পুরুষের সঙ্গে একজন নারীর হবে। ধর্ম ও সমাজ অধ্যয়ন কেন্দ্রের ইউরোপীয় ইনস্টিটিউটের গবেষক রোমান লুনকিন বলেছেন রাশিয়ায় বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর নিপীড়ন এক দশকের বেশি সময় ধরে চলছে।

সৌদিতে বাদশার ভাই ও ৩ প্রিন্স গ্রেফতার – আরও জানতে ক্লিক করুন …

আসলে রাশিয়ার গির্জার সঙ্গে রুশ প্রেসিডেন্টের সম্পর্কের বিষয়টি গোটা বিশ্ব জানে। গির্জার যাজকদের পরামর্শে রাশিয়ার সংবিধানে ঈশ্বরে বিশ্বাসের বিষয়টি পূর্বে সমালোচিত হয়েছে। অনেকেই জানান, রাশিয়ার সংবিধানে এ ধরনের পরিবর্তন নিয়ে আসার ফলে রাশিয়া নিজের অবস্থান থেকে অনেকটাই সরে আসবে। অবশ্য পুতিন নিজের সমর্থন ও ক্ষমতা বাড়ানোর জন্যই এ ধরনের কৌশল অবলম্বন করছেন বলে মনে করছেন অনেকে। সামনের সপ্তাহে সংবিধানে বিষয়গুলো যুক্ত করার সিদ্ধান্ত পাস হবে।

ইতালিতে করোনায় মৃত্যু ১০০, বন্ধ স্কুল – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *