Beirut port explosion in Lebanon killed more than 100 people

লেবাননের রাজধানী বেইরুটে বিস্ফোরণ – নিহত ১৩৫

আন্তর্জাতিক

বেইরুটে এক ভয়ংকর বিস্ফোরণে (Beirut port explosion) কেঁপে ওঠে। তবে প্রকৃত কারণ এখনও জানা যায় নি। তবে প্রেসিডেন্ট মাইকেল আউন …

নিজস্ব সংবাদদাতা: লেবানন এক ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়লো। রাজধানী বেইরুটে এক ভয়ংকর বিস্ফোরণে (Beirut port explosion) কেঁপে ওঠে। তবে প্রকৃত কারণ এখনও জানা যায় নি। তবে প্রেসিডেন্ট মাইকেল আউন বলেন, গত ছ’বছর ধরে কোনও সুরক্ষাবিধি না মেনে বন্দরে ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুত রাখা হয়েছিল। যা একেবারেই গ্রহণযোগ্য নয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, আসলে এখানে একটা ‘ভয়ঙ্কর হামলা ’ চালানো হয়েছিল।

Beirut port explosion in Lebanon killed more than 100 people
Beirut port explosion in Lebanon killed more than 100 people

বেইরুটের বন্দর এলাকায় বিস্ফোরণটি ঘটে। এর তীব্রতায় ১০ কিলোমিটার দূর পর্যন্ত কম্পন অনুভূত হয়। সম্ভবত শক্তিশালী বোমার কারণে এই বিস্ফোরণ হয়। এই ঘটনায় নিহত হয়েছেন কমপক্ষে ১৩৫ জন। আর আহত হয়েছেন প্রায় ২৫০০ মানুষ। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান “এই ঘটনায় আমি হতবাক ও শোকাহত। বেইরুট শহরে বিশাল বিস্ফোরণে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির ঘটনা স্তব্ধ করে দিয়েছে । শোকাহত পরিবার ও আহতদের প্রতি আমাদের সহমর্মিতা জানাই।”

[ আরও পড়ুন ] ব্রিটেন গান্ধীজির স্মৃতিতে কয়েন আনতে চলেছে

তবে প্রাণহানির পাশাপাশি ক্ষতিক্ষতি হয়েছে প্রচুর। অ্য়ামোনিয়াম নাইট্রেট থেকে এই বিস্ফোরণ হয়েছে বলে জানাচ্ছেন লেবাননের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ ফাহমি। তিনি জানান, বন্দরের গুদামে অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ করা হয়েছিল। তা থেকে ভয়ানক বিস্ফোরণ ঘটেছে। গোটা ঘটনার তদন্ত করছে লেবানন পুলিশ। তবে এ পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয় নি। লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব আজ বুধবার, জাতীয় শোক দিবসের ঘোষণা করেছেন ।

[ আরও পড়ুন ] অস্ট্রেলিয়ার দাবানলে বিপর্যস্থ ৩০০ কোটি প্রাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *