China and Iran relations grow to tackle US

চীনের সাথে হাত মেলালো ইরান – লক্ষ্য একমাত্র আমেরিকা

আন্তর্জাতিক

যুদ্ধের থেকে প্রধান হয়ে উঠেছে আন্তর্জাতিক ব্যবসা। এইমুহূর্তে আমেরিকার একেবারে বিপরীতে চীন ও ইরান (China and Iran)। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের …

নিজস্ব সংবাদদাতা: গোড়া পৃথিবী এই মুহূর্তে অনেকটাই ভাগাভাগি হয়ে গেছে। নিজের দলে দেশ বাড়াতে মরিয়া রাষ্ট্রনায়করা। যুদ্ধের থেকে প্রধান হয়ে উঠেছে আন্তর্জাতিক ব্যবসা। এইমুহূর্তে আমেরিকার একেবারে বিপরীতে চীন ও ইরান (China and Iran)। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি জানান, বন্ধুদেশগুলোর সঙ্গে দীর্ঘ মেয়াদে অংশীদারিত্বমুলক চুক্তি করার জন্য ইরানের দরজা খোলা। চীনের সাথে যে কৌশলগত চুক্তি সই করতে যাচ্ছে ইরান, তার উৎপত্তি মূলত দেশের বাইরে।

China and Iran relations grow to tackle US
China and Iran relations grow to tackle US

আন্তর্জাতিক বাণিজ্য ক্ষেত্রে ডলারে লেনদেন বাদ দিতে চীনের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে ইরান। এই দেশের সর্বোচ্চ নেতার উপদেষ্টা আলী আকা মোহাম্মদি স্পষ্ট ভাবে বলেন বাণিজ্য ক্ষেত্রে ডলারের লেনদেন বাদ দেওয়া এবং অবৈধ ও একতরফা মার্কিন নিষেধাজ্ঞা এড়ানোর লক্ষ্য নিয়ে চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি করা হচ্ছে। ২৫ বছরের এই রোড ম্যাপ চুক্তির চেয়েও বেশি কিছু। চুক্তিতে সুনির্দিষ্ট একটি বিষয় থাকে কিন্তু এই রোডম্যাপ আরো বেশি প্রসারিত। তৃতীয় পক্ষের কোনো হস্তক্ষেপ ছাড়া অংশীদারিত্বের এই রোড ম্যাপ দু দেশের অর্থনৈতিক এবং প্রতিরক্ষা সহযোগিতা নিশ্চিত করবে।

[ আরও পড়ুন ] চীনের কাছের আকাশে মার্কিন জঙ্গিবিমান

সাময়িক সময়ের জন্য সম্পর্ক তৈরি করার চেয়ে তেহরান দীর্ঘমেয়াদী সম্পর্ককে বিশেষ গুরুত্ব দেয় । ইরান এবং চীনের মধ্যে যে ২৫ বছর মেয়াদী সহযোগিতামূলক কৌশলগত চুক্তি হতে যাচ্ছে। এর প্রতিক্রিয়ায় সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেন অবৈধ নিষেধাজ্ঞাকে এড়াতে ও মার্কিন ডলারের আধিপত্য খর্ব করার জন্যই মূলত ইরান ও চীন এ ধরনের রোডম্যাপ সই করতে যাচ্ছে। ইরান এবং চীনের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাক আমেরিকা চায় না। এই রোড ম্যাপ মার্কিন নিষেধাজ্ঞাকে ব্যর্থ করে দেবে।

[ আরও পড়ুন ] চীন জীবাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তানের সঙ্গে

ইরান ও চীনের মধ্যে এই চুক্তি সই হলে ইরানের বিভিন্ন প্রকল্পে হাজার হাজার কোটি ডলারের চীনা বিনিয়োগ হবে। তখন ট্রাম্পের মার্কিন নিষেধাজ্ঞা অর্থহীন হয়ে পড়বে বিশ্বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *