China and Pakistan preparing weapons for Biological warfare

চীন জীবাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তানের সঙ্গে

আন্তর্জাতিক

বিপক্ষের রাষ্ট্রগুলোকে শায়েস্তা করতে জীবাণু অস্ত্র (Biological warfare) তৈরিতে পাকিস্তানের সঙ্গে তিন বছরের গোপন চুক্তি করেছে চীন। এর মধ্যে …

নিজস্ব সংবাদদাতা: দুই প্রতিবেশী দেশের একমাত্র লক্ষ্য ভারত। যেভাবেই হোক চীন ও পাকিস্তান এই ভারতকে বিপর্যস্থ করতে মরিয়া। আধুনিক বিজ্ঞানকে কুকাজে লাগিয়ে মারাত্মক সর্বনাশের পথে এগিয়ে যেতে চাইছে। তাই বিপক্ষের রাষ্ট্রগুলোকে শায়েস্তা করতে জীবাণু অস্ত্র (Biological warfare) তৈরিতে পাকিস্তানের সঙ্গে তিন বছরের গোপন চুক্তি করেছে চীন। এর মধ্যে অ্যানথ্রাক্সসহ বেশ কয়েকটি ভাইরাস নিয়ে গবেষণার তথ্য ও অন্যান্য সরঞ্জাম ইসলামাবাদকে দিয়েছে নিকট বন্ধু চীন।

China and Pakistan preparing weapons for Biological warfare
China and Pakistan preparing weapons for Biological warfare

ভারতের বিরুদ্ধে জৈব অস্ত্রের ভাণ্ডার গড়ে তুলছে দুই পড়শি দেশ। পাক সেনার সামরিক গবেষণা শাখা Defense Science and Technology Organization-এর সাথে একটি গোপন চুক্তি করেছে Wuhan Institute of Virology। জানা যাচ্ছে এখন থেকেই ভাইরাস প্রথম সংক্রমিত হয়। মারাত্মক ছোঁয়াচে রোগ ও করোনার মতো সদ্য আবিষ্কৃত ভাইরাসগুলিয়েক নিয়ে গবেষণা করছে পাক ও চীন সেনা দপ্তর।

[ আরও পড়ুন ] আফগানিস্তানে বিমান হামলায় নিহত ৪৫ নাগরিক ও তালেবান

জীবাণুগুলিকে নিয়ন্ত্রণে এনে কীভাবে বিপক্ষের দেশের উপর হামলা চালানোর কাজে ব্যবহার করা যেতে পারে, সেই বিষয়েই গবেষণা শুরু হয়েছে।

[ আরও পড়ুন ] আগ্রাসনী চীনের বিরুদ্ধে শক্তি দেখাল তাইওয়ান

সবচেয়ে আশঙ্কার বিষয় হলো, মহামারি আবহের মধ্যে আন্তর্জাতিক চাপের ভয়ে অন্য দেশে গোপনে জীবাণু অস্ত্রগুলো প্রয়োগ করতে পারে চীন। আসলে এখন অন্য ভাইরাস সংক্রমণ করলে বেইজিংকে কেউ দায়ী করতে পারবে না। জীবাণু অস্ত্র তৈরিতে ইতোমধ্যে পাকিস্তানকে বেশ কিছু মারাত্মক ভাইরাস সরবরাহ করেছে উহানের ভাইরাস গবেষণাগার। জীবাণু সংক্রান্ত প্রকল্পটি পাকিস্তানের বিশ্ববিদ্যালয় ও সরকারি স্বাস্থ্য বিভাগ থেকে বিচ্ছিন্ন রাখা আছে। ঠিক কোন কাজে ব্যবহার করা হবে সে ব্যাপারে সম্পূর্ণ ভাবে গোপনীয়তা রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *