China Saudi Deal Worth $265m to Fight Coronavirus

China Saudi Deal: চীনের সঙ্গে সৌদির ২৬৫ মিলিয়ন ডলারের চুক্তি

আন্তর্জাতিক

মারণ ভাইরাস মোকাবিলায় চীন থেকে চিকিৎসা সামগ্রী ক্রয়ের জন্য ২৬ কোটি ৫০ লাখ ডলারের চুক্তি (China Saudi Deal) করেছে সৌদি আরব। দুই দেশের মধ্যে …

গোটা বিশ্বের সাথে সৌদি আরবও করোনাতে দিশাহারা। চীন অনেকটাই বিপদ কমিয়ে এনেছে। মারণ ভাইরাস মোকাবিলায় চীন থেকে চিকিৎসা সামগ্রী ক্রয়ের জন্য ২৬ কোটি ৫০ লাখ ডলারের চুক্তি (China Saudi Deal) করেছে সৌদি আরব। দুই দেশের মধ্যে গতকাল এই গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির ফলে সৌদি আরবে দৈনিক ৬০ হাজার করোনাভাইরাস পরীক্ষা সম্ভব হবে। সৌদি আরবের ন্যাশনাল ইউনিফায়েড প্রকিউরম্যান্ট কোম্পানি ও চীনের বেইজিং জিনোম ইনস্টিটিউটের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

সব জল্পনার উর্দ্ধে কিমের মৃত্যুর খবর সামনে এলো – আরও জানতে ক্লিক করুন …

কি কারণে চীন ও আরবের চুক্তি ?

জানা যাচ্ছে এই চুক্তিটির আওতায় চীন থেকে ৯০ লাখ করোনাভাইরাস টেস্ট কিট, ৬টি পরীক্ষাগার ও ৫০০ বিশেষজ্ঞের সহায়তা নেবে সৌদি আরব। বিশাল পরিমাণ টেস্ট কিট আমদানির ফলে দৈনিক ৬০ হাজার করোনা পরীক্ষার লক্ষ্যমাত্রা পূরণ করবে ওই দেশ। সৌদি আরবে ১৭,০২২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১৩৯ জন। করোনাভাইরাস মোকাবেলায় শুরু থেকেই নানা পদক্ষেপ নিচ্ছে সৌদি আরব। করোনার বিস্তার ঠেকাতে দেশটির মসজিদে জমায়েত বন্ধ ও সারাদেশে কারফিউ জারি করেছে সৌদি কর্তৃপক্ষ।

অত্যাধুনিক ও বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র তৈরি করতে নেমেছে রাশিয়া – আরও জানতে ক্লিক করুন …

সৌদি আরবে করোনাভাইরাস মহামারী:

সৌদি আরব এর আগে যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার আরও কয়েকটি সংস্থার কাছ থেকে করোনা পরীক্ষার কিট কিনেছে। যার পরিমাণ ছিল ১৪ দশমিক ৫ মিলিয়ন। আর এবার চীন থেকে কিনতে যাচ্ছে বিপুল পরিমাণ করোনা পরীক্ষার কিট। আর এ চুক্তির আওতায় চীন থেকে ৫০০ টেস্ট কিট বিশেষজ্ঞ সৌদি আরবে এসে স্থানীয় টেকনিশিয়ানদের প্রশিক্ষণ দেবেন। শুরুতে চীন আক্রান্ত হলেও মার্চ থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে সেখানে। সেই কারণেই সৌদি বিলম্ব না করে চীনের সাথেই চুক্তি সম্প্রদান করলো।

৬০ দিনের জন্য গ্রিন কার্ড ইস্যু স্থগিত – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *