China test fires carrier killer missile in south China sea

দক্ষিণ চীন সাগরে চীনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা – চাপ বাড়লো

আন্তর্জাতিক

চীন এবার দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় ক্ষেপণাস্ত্র (Carrier killer missile) নিক্ষেপ করেছে। একটা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

নিজস্ব সংবাদদাতা: চীন প্রতিনিয়ত নিজের ক্ষমতাকে জাহির করতে প্রস্তুত। বিশ্বের কোনো দেশের বক্তব্যকে গায়ে মাখতে রাজি নয়। চীন এবার দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় ক্ষেপণাস্ত্র (Carrier killer missile) নিক্ষেপ করেছে। একটা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। ফলে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের আরো এক ধাপ অবনতি হবে বলে মনে করা হচ্ছে I সামনের আমেরিকার নির্বাচন। একটু চাপের মধ্যে পড়তে হচ্ছে ট্রাম্পকে।

China test fires carrier killer missile in south China sea
China test fires carrier killer missile in south China sea

জানা যাচ্ছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বেইজিং। ফলে বেশ উদ্বেগ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার প্রতিরক্ষা বিভাগ জানাচ্ছে, এটি ওই অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি দেওয়া হচ্ছে। প্যারাসেল দ্বীপের চারপাশে সামরিক মহড়া চালানোর সময় চীনা বাহিনী অন্তত চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। দক্ষিণ চীন সাগরে বিতর্কিত অঞ্চল নিয়ে সামরিক মহড়া পরিচালনা করার মধ্যে অন্য অঙ্ক খুঁজছে আমেরিকা।

[ আরও পড়ুন ] পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে

এই ভারী ক্ষেপণাস্ত্র পরীক্ষাসহ চীনের এ ধরনের কার্যবলাপ ভবিষ্যতে দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি অস্থিতিশীল করে তুলবে। চীনের মূল ভূ-খণ্ড থেকে গত বুধবার চারটি মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় কিংদাও ও বিতর্কিত স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের মধ্যে জল ও আকাশে মহড়া চালানো হয়েছে। তবে কোনো ধরনের ক্ষেপণাস্ত্রের কথা উল্লেখ করেননি চীনা কর্মকর্তা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো দেশকে নিশানা করে মহড়া চালায়নি চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *