China to supply 4 armed drones to Pakistan

পাকিস্তানের হাতে চীনের চারটি ড্রোন! ভারতে মার্কিন অস্ত্র !

আন্তর্জাতিক

পাকিস্তানকে চারটি অস্ত্রবাহী ড্রোন (Armed drones) দিচ্ছে চীন। কিন্তু জানানো হয়েছে, পাকিস্তান ও চীনের অর্থনৈতিক করিডোর ও গোদার বন্দরে নজর রাখতে …

নিজস্ব সংবাদদাতা: ভারতের বিরুদ্ধে যেতে চীন কগুব উদার হয়ে উঠেছে। এশিয়ার একাধিক দেশে তারা সাহায্যের লম্বা হাত বাড়িয়ে দিচ্ছে। যদিও এই সাহায্য যুদ্ধকে নিশ্চিত করছে। পাকিস্তানকে চারটি অস্ত্রবাহী ড্রোন (Armed drones) দিচ্ছে চীন। কিন্তু জানানো হয়েছে, পাকিস্তান ও চীনের অর্থনৈতিক করিডোর ও গোদার বন্দরে নজর রাখতে এই ড্রোন ব্যবহৃত হবে। কিন্তু এর পিছনে অন্য উদ্দেশ্য সকলের জানা।

[ আরও পড়ুন ] ট্রাম্পের বিরুদ্ধে জারি ইরানের গ্রেপ্তারি পরোয়ানা

যদিও এর পাশে জবাব দিতে থেমে নেই ভারত। আমেরিকার কাছ থেকে অত্যাধুনিক ড্রোন কিনতে এগিয়েছে। উপমহাদেশীয় অঞ্চলে যুদ্ধের উত্তেজনা বেড়েই চলেছে। চীন ও পাকিস্তানকে আকাশপথে ঠেকাতে অত্যাধুনিক জাগুয়ার যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্রবাহী চারটি ‘উইংম্যান ড্রোন’ আনছে। এটি বিপক্ষ শিবিরের বিমানঘাঁটি রাডারে ধরা পড়লেই সেই তথ্য ড্রোনকে পৌঁছে দেবে বিমানবাহিনীর পাইলট।

China to supply 4 armed drones to Pakistan
China to supply 4 armed drones to Pakistan

দ্রুত সুনির্দিষ্ট লক্ষ্যে ছুটে যাবে মিসাইলবাহী ড্রোন। তখন বিপক্ষ শিবিরের বিমানঘাঁটি ধ্বংস হওয়া খুব সহজ হবে। ড্রোনগুলো শুধুই পাইলটের সংকেতের জন্য অপেক্ষা করবে না। প্রতিটি উইংম্যান ড্রোনেই নিজস্ব রাডার এবং সেন্সর থাকে। দূর আকাশে যেকোনো সংকেত প্রতি মুহূর্তে পাঠিয়ে দেয় পাইলটের কাছে।

[ আরও পড়ুন ] মায়ানমারে পাথরের খনির ধসে মৃত ১১৩ শ্রমিক

চীন, পাকিস্তান সেনাকে দুটি ড্রোন সিস্টেম দিয়েছে। প্রত্যেকটিতে দুটি ড্রোন ও একটি করে গ্রাউন্ড স্টেশন আছে। এই আধুনিক ড্রোনগুলি উইং লুং টু-এর অত্যাধুনিক রূপ। উইং লুং টু আসলে একটি অস্ত্রবাহী ড্রোন। একসাথে ১২টি ক্ষেপনাস্ত্র বহন করতে সক্ষম ও ড্রোন। অনেক উঁচু থেকে নজরদারি চালাতে পারে উইং লুং টু। চীন এখন এশিয়ার বহু দেশে এই ড্রোন বিক্রি করেছে। সীমান্তের এই বেসুরো উত্তেজনার মাঝে পাকিস্তানের হাতে অস্ত্র আসায় ভারতকে অস্বস্তিতে ফেলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *