Chinese Duck Army to Tackle Excessive Locusts Army in Pakistan

Chinese Duck Army: পঙ্গপাল ঠেকাতে আসছে প্রশিক্ষিত হাঁস

আন্তর্জাতিক

একটি হাঁস (Chinese Duck Army) দুই শতাধিকের বেশি পঙ্গপাল খেয়ে সাবাড় করতে পারে, যা কীটনাশকের চেয়েও বেশি উপকারী। চীনে ঝেজিয়াং একাডেমি …

পাকিস্তানে ফসলের চরম ক্ষতির পাশাপাশি বাড়িতে ঢুকে পড়ছে পঙ্গপাল। দুর্বিসহ হয়ে পড়ছে সাধারণের কাজ। সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে বন্ধু চীন। একটি হাঁস (Chinese Duck Army) দুই শতাধিকের বেশি পঙ্গপাল খেয়ে সাবাড় করতে পারে, যা কীটনাশকের চেয়েও বেশি উপকারী। চীনে ঝেজিয়াং একাডেমি অব এগ্রিকালচারাল সায়েন্সেস’র জ্যেষ্ঠ গবেষক লু লিঝি বলেন, পঙ্গপাল ঠেকাতে কমপক্ষে এক লাখ হাঁস এই বছরে পাঠাচ্ছে। চলতি সপ্তাহে চীন সরকার ঘোষণা করেছে, পঙ্গপালের বিরুদ্ধে লড়াইয়ে তারা পাকিস্তানে একটি বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে।

Chinese Duck Army to Tackle Excessive Locusts Army in Pakistan
Chinese Duck Army to Tackle Excessive Locusts Army in Pakistan

আফ্রিকা থেকে ঝাঁকে ঝাঁকে আসা এই হানাদর পতঙ্গের ফৌজ পাকিস্তানে ফসলের বিপুল ক্ষতি করেছে। জানা যাচ্ছে, একটি মুরগি দিনে ৭০টি পঙ্গপাল খেতে পারে, তুলনায় প্রায় ২০০টি পোকা খেতে পারে একটি হাঁস। গত ২০০০ সালে এদের এই দক্ষতা জানতে পারে চীন দেশ। সেবার জিনঝিয়াং প্রদেশে পঙ্গপালদের পরিষ্কার করে হাঁসের দল। চীন থেকে আকাশ পথে পাকিস্তানে নিয়ে আসা হবে ওই সুশিক্ষিত হাঁসদের। পাকিস্তানে পরিস্থিতি এমন জায়গায় গিয়েছে যে দেশব্যাপী জরুরি অবস্থা জারি করা হয়েছে প্রশাসনের তরফে।

মেঘালয়ে ৬ জেলায় ইন্টারনেট বন্ধ, সিএএ বিক্ষোভে মৃত ১ – আরও জানতে ক্লিক করুন

আসলে গত বছর থেকে পঙ্গপালের হামলার শিকার হয়েছে পাকিস্তান। সেই বছর বিপর্যয়ের মুখে পড়েছিলো পাকিস্তানের অন্যতম অর্থকরী ফসল তুলা । এ বারে পাকিস্তানে প্রধান খাদ্যশস্য গমের জন্য ক্ষতির কারণ হচ্ছে এই পঙ্গপালের ঝাঁক। এই হাঁসের বাহিনী ব্যবহারে দুই ধরণের উপকার পাওয়া যাবে। এতে কীটনাশকের তুলনায় একদিকে খরচ কম পড়বে, অন্যদিকে পরিবেশের কোনো ক্ষতি হবে না। হাঁসরা দলবেঁধে থাকতে পছন্দ করে বলে তাদের নিয়ন্ত্রণ করাও সহজ হবে।

মোদীর নামে ফেসবুকে আপত্তিকর পোস্ট, ধৃত বাঙালি শিক্ষক – আরও জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *