Chinese military continuously building infrastructure and helipads in Tibet and Aksai Chin area

তিব্বত ও আকসাই চীনে তৈরি হচ্ছে হেলিপ্যাড

আন্তর্জাতিক

তিব্বত এবং আকসাই চিনে (Tibet and Aksai Chin) নতুন করে সেনা আনছে বেজিং। সেখানে তৈরি হচ্ছে হেলিপ্যাড ও সামরিক কাঠামো। ভারতের উপগ্রহচিত্রে …

নিজস্ব সংবাদদাতা: লাদাখের জট কিছুতেই কাটছে না। হাজার বৈঠকেও কোনো সুফল মিলছে না। প্যাঙ্গং লেকে, গালওয়ান নদী উপত্যকা, দেপসাং সমতলভূমি, গোগরা, হট স্প্রিংএলাকায় চীন সেনারা এখনও আছে। দুই দেশের সেনা কম্যান্ডার পর্যায়ের বৈঠকের পরেও গালওয়ান নদী উপত্যকা থেকে সামরিক পরিকাঠামো সরায়নি বেজিং। তিব্বত এবং আকসাই চিনে (Tibet and Aksai Chin) নতুন করে সেনা আনছে বেজিং। সেখানে তৈরি হচ্ছে হেলিপ্যাড ও সামরিক কাঠামো। ভারতের উপগ্রহচিত্রে এসব ধরা পড়েছে।

Chinese military continuously building infrastructure and helipads in Tibet and Aksai Chin area
Chinese military continuously building infrastructure and helipads in Tibet and Aksai Chin area

আকসাই চীনে সক্রিয় হয়েছে লিবারেশন আর্মি। প্যাংগং লেকের উত্তর পাহাড়ি এলাকা হট স্প্রিং থেকে দৌলত বাগ ওল্ডি পর্যন্ত নিজের এলাকা বলে দাবি করতে শুরু করেছে চীন। শীতের সময় যাতে সীমান্ত এলাকায় থাকা সম্ভব হয় সে জন্য প্রস্তুতি নিচ্ছে চীনের সেনাবাহিনী। এখনই সরে যেতে চাইছে না তারা। চীনকে জবাব দিতে সমস্ত রকম ভাবে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। শীতের সময় সীমান্ত এলাকায় থাকতে পারে সে জন্য আগাম প্রস্তুতি নিতে পারে ভারতীয় সেনাবাহিনী।

[ আরও পড়ুন ] ফিলিস্তিনের করোনা পরীক্ষা কেন্দ্র গুঁড়িয়ে দিল ইসরাইল

গালওয়ান নদীর উপরে কালভার্ট তৈরি করে অস্ত্র আনতে শুরু করে চিনের বাহিনী। নদী উপত্যকার পাশে তৈরি করে সামরিক পরিকাঠামো। পিপি ১০, পিপি ১১, পিপি ১২ ও পিপি ১৩ পয়েন্ট আছে উত্তর লাদাখে, দেপসাং সমতলভূমিতে। গালওয়ানের সংঘর্ষের পর থেকে এই দেপসাং ভূমিতেও ঘাঁটি তৈরী করেছে চিনা বাহিনী। ফিঙ্গার পয়েন্ট ৪ থেকে ফিঙ্গার পয়েন্ট ৮ অবধি এলাকা এখনও চীনা সেনার দখলে। ওই এলাকায় টহল দিতে পারছে না ভারতীয় বাহিনী। তবে সতর্ক হয়ে ব্যবস্থা নিচ্ছে সেনা দপ্তর।

[ আরও পড়ুন ] চীন জীবাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তানের সঙ্গে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *